৬ জুন, ২০২০ ১৪:৫৪
এলাকাবাসীর মনে সংশয়

চবির করোনা ল্যাবে ৮১ নমুনার ৭৮টিই পজেটিভ

চবি প্রতিনিধি

চবির করোনা ল্যাবে ৮১ নমুনার ৭৮টিই পজেটিভ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। প্রথমদিনেই ৮১টি নমুনা পরীক্ষায় ৭৮ জনের ফল পজেটিভ আসে। 

শুক্রবার রাত ৯টা ২০ মিনিটে একদিনের রিপোর্ট প্রকাশিত হয় বলে জানান বিশ্ববিদ্যালয় প্রক্টর ও করোনভাইরাস ডিটেকশন কমিটির সদস্য এস এম মনিরুল হাসান।

এর আগে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক হাজার কিট ‘ত্রুটিপূর্ণ’ থাকায় বৃহস্পতিবার (৪ জুন) ফেরত পাঠানো হয়।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ও করোনভাইরাস ডিটেকশন কমিটির সদস্য এস এম মনিরুল হাসান বলেন, শুক্রবার থেকে জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগার ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। এতে শুধু হাটহাজারীর ৮১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৭৮ জনের করোনা পজেটিভ পাওয়া যায়।

তিনি আরও বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক হাজার কিট ‘ত্রুটিপূর্ণ’ থাকায় বৃহস্পতিবার (৪ জুন) তা ফেরত পাঠানো হয়েছে। একইদিনে নতুন ৫শ’ কিট স্বাস্থ্য অধিদফতর থেকে আমাদের কাছে হস্তান্তর করা হয়। আমরা গত সোমবার (১ জুন) হাটহাজারী থেকে পাঠানো ৮১টি নমুনা পরীক্ষা করে ৭৮ জন করোনা রোগী শনাক্ত করি।

অধ্যাপক মনিরুল বলেন, নমুনা যাদের সংগ্রহ করা হয়েছে তাদের সকলেরই উপসর্গ আছে। আমরা সতর্কতার সাথে নমুনাগুলো পরীক্ষা করে রিপোর্ট প্রকাশ করছি।

এদিকে হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাঠানো তথ্য মতে, গত ৩ এপ্রিল থেকে হাটহাজারীতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হয়। এ পর্যন্ত ওই উপজেলায় ৮৬৬টি নমুনা পরীক্ষায় ১৬৬ জনের করোনা পজেটিভ আসে। যা শতকরা ২৪ শতাংশ।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন বলেন, গত দু’মাসে আমাদের উপজেলার আক্রান্তের হার অনুযায়ী আজকের ৮১টির মধ্যে ৭৮ জন শনাক্ত হওয়া সন্দেহজনক। আমি উপজেলা স্বাস্থ্য অফিসারের সাথে কথা বলেছি। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষার ফলাফলটা রি-চেক করতে অনুরোধ করেছি।

উল্লেখ্য, গত ২৭ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগারে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য নমুনা পরীক্ষা করার অনুমতি দেয় স্বাস্থ্য অধিদফতর। এরপর গত বুধবার (৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো পরীক্ষার জন্য কিটগুলো মেশিনে দেয়া হলে সব নমুনার ফলাফলই পজেটিভ এসেছিল। এতে সংশ্নিষ্টদের মধ্যে সন্দেহ দেখা দিলে পরীক্ষার মাধ্যমে কিটে ত্রুটি আছে বলে দাবি করে কর্তৃপক্ষ। পরেরদিন বৃহস্পতিবার ত্রুটিপূর্ণ কিটগুলো স্বাস্থ্য অধিদফতরের নিকট ফেরত পাঠানো হয়। পরে নতুন কিটে আবারও পরীক্ষা শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানেও ৮১টা নমুনা পরীক্ষায় ৭৮ জনের ফল পজেটিভ আসে। এতে করে সংশয় প্রকাশ করেছেন এলাকাবাসী। 

এ বিষয়ে জানতে চাইলে চবি ছাত্রলীগ নেতা ও হাটহাজীর উপজেলার ফতেপুর ইউনিয়নের বাসিন্দা রকিবুল হাসান দিনার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর থেকে পুরো হাটহাজারীজুড়ে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাই আমরা চাই চবির ল্যাবের নাকি কিটের সমস্যা এটি দ্রুত বের করে জনগণকে জানিয়ে দেয়া হোক। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

সর্বশেষ খবর