শিরোনাম
৭ জুলাই, ২০২০ ১১:০১

করোনায় দ্বিতীয় ধাপের সংক্রমণ রোধেও সফল বেইজিং

অনলাইন ডেস্ক

করোনায় দ্বিতীয় ধাপের সংক্রমণ রোধেও সফল বেইজিং

গেল বছরে চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে করোনা মোকাবেলায় অন্যান্য দেশ যখন বিপর্যস্ত ঠিক উল্টো চিত্র চীনে। ভাইরাসটি মোকাবিলায় একের পর এক সাফল্য দেখাচ্ছে চীন। 

দেশটিতে প্রথম ধাপের সংক্রমণ রোধের পর রাজধানী বেইজিংয়ে দ্বিতীয় ধাপের সংক্রমণও পুরো নিয়ন্ত্রণে নিয়ে এসেছে দেশটি। জুনের শুরুতে দ্বিতীয় ধাপের ধাপের সংক্রমণ ধরা পড়ে চীনে।

তবে সংক্রমণের ঘটনাটা খুব বেশি মাত্রায় ছিল না বেইজিংয়ে। এলাকাভিত্তিক ছিল। শুরুটা ছিল বেইজিংয়ের পাইকারি মার্কেট জিনফাদি এলাকা থেকে। জুনের শুরু থেকে সেখান থেকে সংক্রমণ শুরুর পর এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩৩৫ জন।

মঙ্গলবার সবশেষ ২৪ ঘণ্টায় বেইজিংয়ে নতুন কোনো কোভিড-১৯ রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ।

বেইজিংয়ের স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এএফপি জানায়, ২৪ ঘণ্টায় একজন নমুনাবিহীন রোগী পাওয়া গেছে। তবে তাকে নিশ্চিত করোনা আক্রান্তে রোগীর তালিকাভুক্ত করা হয়নি।

কোথা থেকে আবার সংক্রমণের ঘটনা ঘটেছে সেই অনুসন্ধান এখনো চালিয়ে যাচ্ছে চীন কর্তৃপক্ষ। দেখা গেছে, জিনফাদি মার্কেটে যেখানে আমিদানি করা স্যামন মাছ রাখা হতো সেখানকার চপিং বোর্ডগুলোতে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে।

এই অনুসন্ধানের পর পরই কিছু কিছু পণ্য আমদানি নিষিদ্ধ করে চীন। সেই সঙ্গে বিদেশি খাবার সরবরাহকারীদের ওপর বিধিনিষেধ আরোপ করে কর্তৃপক্ষ।

সোমবার সংবাদ সম্মেলনে বেইজিং কর্তৃপক্ষ জানায়, দ্বিতীয় ধাপের সংক্রমণের ঘটনার পর ১১ জুন থেকে এখন পর্যন্ত ১ কোটি ১০ লাখ নাগরিকের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে, যা নগরীর মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর