বুধবার, ২০ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

সিরাজগঞ্জে পিডিবির অবৈধ বিদ্যুৎ সংযোগের ছড়াছড়ি

'টেন টাউন', 'সিঙ্জোন্স' ও নিজস্ব প্রকল্পের নীতিমালা উপেক্ষা করে সিরাজগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) অঞ্চলে পিডিবির অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ফলে পিডিবি এলাকায় দিন দিন লোডশেডিং বাড়ছে। লোড বেশি হওয়ায় ট্রান্সফরমারও পুড়ে যাচ্ছে। কয়েক বছরে কয়েক হাজার পিডিবির দ্বৈত ও বাইপাস সংযোগের পাশাপাশি পৌর এলাকার বেশ কিছু টুইস্টিং ও কয়েল খড়ির ফ্যাক্টরিতে মিটার টেম্পারিং চালু থাকায় সিস্টেম লস বা বিদ্যুৎ চুরির পরিমাণও বেড়েছে। গত ১ বছরে প্রায় ১০ শতাংশ বেড়ে বর্তমানে ২০ থেকে ২৩-এ পেঁৗছেছে। বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুতের ব্যবহার বেশি দেখিয়ে সিস্টেমলস কম দেখানো হচ্ছে। অপরদিকে, বাঁশ-কাঠ দিয়ে ঝুঁকিপুর্ণভাবে সংযোগ দেওয়ায় দুর্ঘটনার আশঙ্কাও বাড়ছে।

জানা যায়, সিরাজগঞ্জ সদর উপজেলার বাঐতারা, ছাতিয়ানতলী, মোরগ্রাম, দীঘলকান্দি, বেলুটিয়া, শাবানা রোড, পাইকপাড়া, বনবাড়িয়া, চর-বনবাড়িয়া, কালিয়া হরিপুর, চর-হরিপুর, কান্দাপাড়া, চন্দ্রকানা, রঘুনাথপুর, ফকিরতলা, খোকশাবাড়ি ও কুশাহাটা গ্রামে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নের নামে অবৈধভাবে কয়েক হাজার বাণিজ্যিক ও গৃৃৃহস্থালির সংযোগ দেওয়া হয়েছে। সদর উপজেলার জাইরঙ্ ও কাশিহাটা পবিস অঞ্চলে সম্প্র্রতি পিডিবি থেকে দু'টি ট্রান্সফারমার বসানো হয়েছে। বাঐতারা ও ছাতিয়ানতলীর পবিস এলাকায় এর আগে আরো ৪টি পিডিবির ট্রান্সফরমার বসানো হয়। এপিপি অনুমোদন ছাড়াই এসব অঞ্চলে শতাধিক গৃহস্থালি ও এলটিআই সংযোগ দেওয়া হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ থেকে রাজশাহী বিভাগীয় ও পাবনা সার্কেল অফিস এবং স্থানীয় পিডিবির আবাসিক প্রকৌশলীকে বিবাদী করে ক'টি মামলা করলেও এর সুরাহা হয়নি। পিডিবি ও পবিসের ঊধর্্বতন কর্মকর্তারা বিগত সময়ে দফায় দফায় সমঝোতা বৈঠক করলেও সুরাহা হয়নি।

এদিকে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ঊধর্্বতন কর্তৃপক্ষের উদাসীনতার কারণে পিডিবির স্টোর থেকে মূল্যবান মালামালও খোয়া যাচ্ছে। প্রায় ১০ বছর ধরে মালামালের কোনো অডিটও করা হয়নি। পিডিবির পিয়ন ও লাইনম্যান, দালাল চক্র গ্রাহকদের কাছ থেকে অবৈধ সুযোগ-সুবিধা নিয়ে প্রতিনিয়ত অবৈধ লাইন দিচ্ছে। মিটার রিডিংকারী ও বিল প্রদানকারীরাও গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে নিরাপদে অবৈধ বিদ্যুৎ ব্যবহারের সুযোগ করে দিচ্ছে। এছাড়া সদর উপজেলার বাঐতারা, ছাতিয়ানতলী, জাইরঙ্, কাইশাহাটা, কান্দাপাড়া ও রঘুনাথপুরে অবৈধ সংযোগ পাওয়ার জন্য প্রায় শতাধিক ফাইল পিডিবির রেস্ট হাউসে জমা আছে। সম্প্রতি পাবনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোয়াজ্জেম হোসেনকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির মহা-ব্যবস্থাপক তুষার কান্তি দেবনাথ বলেন, বিদ্যুৎ নীতিমালা উপেক্ষা করে সিরাজগঞ্জ সদর উপজেলার বাঐতারা, ছাতিয়ানতলী ও কাইশাহাটায় পিডিবির ৬টি ট্রান্সফরমার বসিয়ে দশ-শহর ও সিঙ্জোন্স প্রকল্পের মাধমে শত শত সংযোগ দেওয়ায় পবিসের অস্তিত্ব হুমকির মুখে। সিরাজগঞ্জ বিদ্যুৎ অফিসের ভারপ্রাপ্ত নির্বাহী ও আবাসিক প্রকৌশলী শাহনেওয়াজ জানান, ঊধর্্বতন কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষেই লাইনগুলো দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর