সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

মুক্তিযোদ্ধা পরিবারের উদ্বাস্তু জীবন

স্বাধীনতা যুদ্ধের বীর সৈনিক গোলাম মোস্তফা মিয়া (৬৭) আজ জীবনযুদ্ধে পরাজিত। স্বাধীনতার ৪২ বছর পরও তার ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ পৌরসভাধীন অর্জুন্দী গ্রামের তাহাজউদ্দিনের ছেলে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোসত্দফা। উদ্বাস্তু অবস্থায় স্ত্রী ও এক কন্যা সন্তান নিয়ে পানাম এলাকায় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি পুরাতন ভবনের পাশে তেঁতুল গাছের নিচে পলিথিন দিয়ে নির্মিত ঘরে বসবাস করছেন। সেখান থেকে উৎখাত হয়ে বর্তমানে অন্যের বাড়িতে আশ্রিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন।

গোলাম মোস্তফা জানান, ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে সেক্টর কমান্ডার মেজর হায়দার আলীর নেতৃত্বে মুক্তিযুদ্ধে তিনি ২ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। তার গেজেট নং ৫৮৫। জীবিকার তাগিদে বর্তমানে তিনি ভ্যানে করে মলম, চকলেট ও আচার বিক্রি করছেন। এছাড়া মুক্তিযোদ্ধা ভাতা হিসেবে প্রতিমাসে পান ২ হাজার টাকা। এ দিয়ে দ্রব্যমূল্যের ঊধর্্বগতির এই বাজারে দুমুঠো ভাত খেয়ে সংসার চালানোই কঠিন। এর ওপর অসুখ বিসুখ হলে ওষুধ খাওয়াও সম্ভব হয় না। মুক্তিযোদ্ধা মোস্তফা মিয়া বলেন, গত বছরের ১৭ নভেম্বর জেলা প্রশাসন থেকে চিঠিতে মোস্তফা মিয়াকে জানিয়ে দেওয়া হয়েছে আবেদনটি বিবেচনার আইনগত সুযোগ নেই। ফলে তাকে পলিথিন দিয়ে নির্মিত ঘরটি ছাড়তে হয়েছে।

সর্বশেষ খবর