রবিবার, ২৭ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অগ্রগতি ও চ্যালেঞ্চ শীর্ষক বৈঠক

যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অগ্রগতি ও চ্যালেঞ্চ শীর্ষক বৈঠক

লক্ষ্মীপুরে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অগ্রগতি ও চ্যালেঞ্চ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আজ রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাকের যৌথ আয়োজনে বিভিন্ন গণমাধ্যম কর্মীদের নিয়ে এ  বৈঠক অনুষ্ঠিত হয়।

এসময় সিভিল সার্জন ডা. মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা বিএমএ'র সভাপতি ডা. আশফাকুর রহমান মামুন, ডা. জাকির হোসেন, জেলা ব্র্যাক প্রতিনিধি ফারুক আহমেদ, জেলা ব্যবস্থাপক (ব্র্যাক) অশোক কুমার সাহা প্রমুখ।

বক্তারা জানান, লক্ষ্মীপুরের ৫টি উপজেলার ব্র্যাক ল্যাবরেটরিসহ বিভিন্ন ক্লিনিকে বিনামূল্যে ২০১৩ সালে ১৯ হাজার ৬৪০ জন সন্দেহজনক রোগীর কফ পরীক্ষা করে ২ হাজার ৩২৮ জন যক্ষ্মা রোগী সনাক্ত করা হয়। এর মধ্যে শিশু যক্ষ্মা রোগীর সংখ্যা ৪৯ জন।

যক্ষ্মা সনাক্তকরণে আর্থিক সহায়তা হিসেবে জুলাই ২০১২ থেকে নভেম্বর ২০১৩ পর্যন্ত ২ হাজার ৪৯১ জনকে ২৫ লাখ ৮৯ হাজার ৬৭৮ টাকা আর্থিক সহায়তা করা হয় বলে জানায় ব্র্যাক কর্তৃপক্ষ।

তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্টরা যথাযথ ভূমিকা পালন না করার অভিযোগসহ মাঠ পর্যায়ে সেবিকা ও স্বাস্থ্যকর্মীদের দায়িত্ব অবহেলার বিভিন্ন চিত্র তুলে ধরেন সংবাদ কর্মীরা। এসময় কর্মসূচির নামে বরাদ্দকৃত অর্থ আত্মসাথের অভিযোগ করেন কেউ কেউ। পরে জেলা প্রশাসক বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে সিভিল সার্জনকে অনুরোধ করেন।

সর্বশেষ খবর