বৃহস্পতিবার, ১৯ জুন, ২০১৪ ০০:০০ টা

কর্মসৃজন প্রকল্পে অনিয়ম ক্ষোভে ফুঁসছেন স্থানীয়রা

ফরিদপুর, দিনাজপুর ও ময়মনসিংহের গফরগাঁওয়ে অতিদরিদ্রদের কর্মসৃজন প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। কোথাও কাজ না করিয়ে আবার কোথাও নামমাত্র কাজ দেখিয়ে লুটপাট করা হচ্ছে বরাদ্দের টাকা। এতে একদিকে যেমন বঞ্চিত হচ্ছেন দরিদ্র শ্রমিকরা, অন্যদিকে যথাযথ কাজ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন সুফলভোগীরা।

ফরিদপুর : ভাঙ্গার ১২টি ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। এসব কাজে অতিদরিদ্রদের পরিবর্তে কর্মতালিকায় নাম দেখানো হয়েছে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টদের আত্দীয়স্বজনের। প্রতিদিন ১৪০ জন লোক কাজ করার কথা থাকলেও অনেক স্থানে কাজ করছেন ১০-১৫ জন। কম সংখ্যক লোক কাজ করলে তুলে নেওয়া হচ্ছে পুরো টাকা। আবার কোথাও কাজে হাত না লাগিয়েই তোলা হচ্ছে বিল। এতে ক্ষুব্ধ স্থানীয়রা। উপজেলা চেয়ারম্যান জানান, প্রকল্পের কাজে বিভিন্ন স্থান থেকে অভিযোগ পাওয়া গেছে। কেউ দুর্নীতির সঙ্গে জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইউএনও বলেন, দুর্নীতির অভিযোগ পাইনি। পেলে তদন্ত করে দেখা হবে।

দিনাজপুর : শ্রমিকদের অনুপস্থিতি, কাজ না করে টাকা উত্তোলন, কাজে মন্থরগতি, অনিয়ম ও দুর্নীতির কারণে ভেস্তে যেতে বসেছে দিনাজপুরে কর্মসৃজন প্রকল্পের লক্ষ্য। পার্বতীপুরের ১০ ইউনিয়নে এক কোটি ৩২ লাখ টাকার ৩৬টি প্রকল্পে কাজ চলছে। কিন্তু সুষ্ঠু তদারকির অভাবে কাজে অগ্রগতি হচ্ছে না। শ্রমিকরা ইচ্ছেমতো কাজ করছেন। কর্মস্থলে অনুপস্থিত না থেকেও টাকা উত্তোলন করছেন অনেকে। এ অবস্থা প্রায় প্রতিটি প্রকল্পের। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন, 'কর্মসূচির কাজ তদারকির জন্য ১০ জন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আমি ১৫ দিন আগে সব প্রকল্প ঘুরেছি। এরপর আর যাওয়া সম্ভব হয়ে ওঠেনি।' ইউএনও জানান, অভিযোগের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হবে।

গফরগাঁও : উপজেলার চরআলগী ও টাংগাব ইউনিয়নে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পে দৃশ্যমান কোনো কাজ হয়নি। টাংগাব ইউনিয়নের তিনটি প্রকল্পে তালিকাভুক্ত শ্রমিকরা নাম মাত্র হাজিরা দেন। চরআলগীর তিন প্রকল্পের কাজে হচ্ছে ব্যাপক অনিয়ম। এ ইউনিয়নে বিভিন্ন রাস্তা পুনর্নির্মাণ কাজের মান নিয়ে উঠেছে প্রশ্ন। তবে এ দুই ইউনিয়নের চেয়ারম্যান কাজে কোনো অনিয়ম হয়নি বলে দাবি করেন। ইউএনও রেজাউল বারী জানান, তালিকাভুক্ত শ্রমিকরা কাজে যোগ দিলেও কাজের মানে তিনি সন্তুষ্ট নন।

 

 

সর্বশেষ খবর