বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

বিষখালীর ছোবলে নদীগর্ভে গ্রামের পর গ্রাম

বিষখালীর ছোবলে নদীগর্ভে গ্রামের পর গ্রাম

ঝালকাঠির রাজাপুরের বিষখালী নদীতে আকস্মিক ভাঙনে এক রাতেই বিলীন হয়ে গেছে স্থানীয় বাদুরতলা বাজারের ৩টি ব্যবসা প্রতিষ্ঠান, কালভার্ট ও বাজার রক্ষায় নির্মিত এলজিইডির পাকা সড়কটি। গত কয়েকদিনের ভাঙনে উপজেলার নদী তীরবর্তী কয়েকটি গ্রাম এবং অন্তত দেড় হাজার বিঘা আবাদি জমি নদীগর্ভে হারিয়ে গেছে। আকস্মিক এ ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছে উপজেলার শত শত পরিবার।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গত রাতের আকস্মীক ভাঙনে বাদুরতলা বাজারের মন্নান হোসেনের ফার্মেসী, ওহাব মিয়ার ফার্নিচারের দোকান, স-মিল, বাজার সংলগ্ন কালভার্ট ও বাজারের এলজিইডির পাকা সড়কটি বিলীন হয়ে গেছে। জানা গেছে, এ পর্যন্ত উপজেলার বিষখালি নদী তীরবর্তী বহু গ্রাম এবং প্রায় দেড় হাজার বিঘা আবাদি জমি নদীর বুকে চলে গেছে। গত তিন দিন ধরে বিষখালি নদীর তীরবর্তী মঠবাড়ি ইউনিয়নের বাদুরতলা হাট, মানকি সুন্দর ও নাপিতেরহাট এলাকায় আকস্মিক ভাঙন শুরু হয়েছে।

মঠবাড়ি ইউনিয়ন পরিষদের হিসেব মতে, এ পর্যন্ত বাদুরতলা বাজারের ১৪টি, নাপিতেরহাট এলাকার ২টি ব্যবসা প্রতিষ্ঠান ও মানকি সুন্দরের একটি বসতঘর এবং গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। এ ভাঙনের ঘটনায় আতঙ্কিত এবং দিশেহারা হয়ে পড়েছে শত শত নিঃস্ব অসহায় পরিবার। ঘরবাড়ি সরিয়ে নেয়ারও সময় পাচ্ছে না অনেকে। কেউ কেউ ঘরবাড়ি সরিয়ে রাস্তায় ও মাঠে আশ্রয় নিয়েছে। ভাঙ্গনরোধে পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন এখন পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

বিষখালীর ভাঙনে ক্ষতিগ্রস্থরা জানান, কয়েকদিন থেকে আকস্মিক ভাঙন শুরু হয়েছে। আমরা হঠাৎ এ ভাঙনে হতভম্ব হয়ে পড়ি। বিশেষ করে শিশু ও নারীরা বেশী আতঙ্কিত হয়ে পড়ে। তাদের নিরাপদ স্থানে নিয়ে রেখে আসার আগেই নদীতে ভেঙে পড়ে দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও গাছপালা। রাতে এ ভাঙনের তীব্রতা আরো বেশী হওয়ায় কেউই ঘরে ঘুমাতে পারছেন না। এ ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নিলে যে কোন মূহুর্তে কয়েক মাইলের বাড়িঘর, আবাদি জমি নদীতে ধসে পড়বে। এ ছাড়াও উপজেলার নাপিতেরহাট, মঠবাড়ি, সুন্দর, বাদুরতলা, চল্লিশ কাহনিয়া, উত্তর পালট গ্রামের প্রায় ৫ শত পরিবার হুমকির মুখে রয়েছে। বর্তমানে বাদুরতলা লঞ্চঘাটটি ভেঙ্গে যাওয়ায় লঞ্চ তীরে ভিড়তে পারছে না।

এ বিষয়ে ইউএনও মাহবুবা আক্তার বলেন, আমি খোঁজ নিয়ে দেখে দ্রুত ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করছি।

সর্বশেষ খবর