মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা

\\\'সন্ত্রাস ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে\\\'

\\\'সন্ত্রাস ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে\\\'

রাজনৈতিক অস্থিরতার সঙ্গে বাংলাদেশে জঙ্গিবাদের নতুন করে উত্থান হচ্ছে বলে মনে করেন র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

তিনি বলেন, যখন এ ধরণের সন্ত্রাস তৈরি করার অপচেষ্টা চালায় তখন সেই পরিবেশ প্রতিবেশে সন্ত্রাসবাদ, ধর্মীয় মৌলবাদ ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে। আমরা মনে করি যত দ্রুত সম্ভব এ সন্ত্রাসী কর্মকান্ডকে দমন করতে হবে। চট্রগ্রামে র‍্যাব সময় মতো অপারেশন করতে না পারলে আমাদের জন্য বড় ধরণের বিপর্যয় অপেক্ষা করতো।

ময়মনসিংহে র‍্যাব-১৪ ব্যাটালিয়ন পরিদর্শন ও শহরের বাড়েরা এলাকায় র‍্যাব-১৪'র জন্য অধিগ্রহনকৃত জমি পরিদর্শন শেষে মঙ্গলবার বিকেল পৌনে ৩ টার দিকে শহরের সার্কিট হাউজে প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এ সময় জেলা প্রশাসক মোস্তাকিম বিল্লাহ ফারুকী, র‍্যাব-১৪'র কমান্ডিং অফিসার (সিইও) মো. রফিকুল ইসলাম, জেলা পুলিশ সুপার মঈনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

ব্লগার অভিজিত হত্যাকান্ডের ঘটনায় অভিযুক্ত ফারাবী গ্রেফতারে পর আলোচনায় উঠে আসা স্লিপার সেল কী এবং এটা নিয়ন্ত্রণে কী ধরণের পদক্ষেপ নেয়া হয়েছে এ সম্পর্কিত প্রশ্নের উত্তরে তিনি বলেন, টেরোরিজমের একটি কৌশলের নাম স্লিপার সেল। বাংলাদেশে আল কায়েদা মূলত এটা চালু করে। এর মাধ্যমে তারা কৌশলে সন্ত্রাসবাদী কর্মকান্ড চালায়। এক সময় বাংলাদেশ থেকে মৌলবাদী গোষ্ঠী আফগানিস্তানে গিয়েছিল। তারা যুদ্ধ করেছে তদানীন্তন আসামের বিরুদ্ধে তালেবানের সঙ্গে। তালেবান ও আল কায়েদার কাজের স্টাইল সম্পর্কে এ লোকগুলো অবহিত। তাদের মাধ্যমে এটা বাংলাদেশে এসেছে।

র‍্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেন, আমরা চাই না, দেশের কোন নিরীহ সাধারণ মানুষ সন্ত্রাসী কর্মকান্ড দ্বারা নৃশংস হত্যাকান্ডের শিকার হোক। ঘৃণ্য সন্ত্রাসী কর্মকান্ডের পরিচালনার যে প্রয়াস করা হচ্ছে তার বিরুদ্ধে আমাদের কার্যক্রমকে আরো বেগবান ও জোরদার করার প্রয়াস আমরা নিয়েছি।

ব্লগার অভিজিত হত্যাকান্ডের মূল সন্দেহভাজন ফারাবীকে র‍্যাব গ্রেফতার করেছে, কিন্তু এ হত্যাকান্ডের সঙ্গে আরো কারা জড়িত প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'ফারাবীর কর্মকান্ড তার ব্লগে রয়েছে। এটি উন্মুক্ত কর্মকান্ড। সন্ত্রাসী কর্মকান্ডের সঙ্গে তার জড়িত থাকার দীর্ঘ ইতিহাস রয়েছে। ইতোপূর্বেও তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে জামিনে বেরিয়ে এসেছে। এরপরেও এ ধরণের কর্মকান্ডে সে লিপ্ত।

গত দু'দিন থেকে গাড়িতে নতুন করে পেট্রোল বোমা শুরু হয়েছে, আবারো মানুষকে পুড়িয়ে মারা হচ্ছে, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, সম্পূর্ণ পরিস্থিতি আমরা সার্বক্ষণিকভাবে নজরদারি করি। গত দু'দিনে যে ঘটনা ঘটেছে তা আমাদের নজরে রয়েছে। এগুলোকে আমরা এভাবে চলতে দেবো না। দেশের মূল শক্তি দেশের জনগণ। রাষ্ট্র ও জনগণের সম্মিলিত শক্তি হচ্ছে অপরিসীম। এর মেলবন্ধন তৈরি করতে পারলে এ ধরণের অপকৌশলসৃষ্টিকারীরা সফল হতে পারবেন না।

বিডি-প্রতিদিন/ ০৩ মার্চ ১৫/ সালাহ উদ্দীন  

 

সর্বশেষ খবর