বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

\\\'পুলিশ-বিজিবি ও আনসার পদে রিক্রুটিং-এ অগ্রাধিকার পাবে ছিটমহলবাসী\\\'

\\\'পুলিশ-বিজিবি ও আনসার পদে রিক্রুটিং-এ অগ্রাধিকার পাবে ছিটমহলবাসী\\\'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘১৯৭৪ এর ইন্দ্রা-মুজিব চুক্তি না হলে আজকে ছিটমহল গুলো বিনিময় হত না। ছিটমহল বিনিময়ে মূলত বঙ্গবন্ধুর স্বপ্নই বাস্তবায়ন হল তার কন্যার হাতে। ছিটমহল গুলো এখন বাংলাদেশের মূল ভূখন্ডের সাথে অঙ্গীভূত হবে। সবাই এখন সমান অধিকার ভোগ করবে। অগ্রাধিকার ভিত্তিতে ছিটমহলবাসী পুলিশ, বিজিবি ও আনসার পদে রিক্রুটিং এ অগ্রাধিকার পাবে। সবোর্চ্চ সুবিধা পাবে ছিটমহলবাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিটবাসীদের জন্য বিশেষ বরাদ্দের ব্যবস্থা করবেন। তাছাড়া এ সরকার ছিটবাসীদের উন্নয়নে যা কিছু সম্ভব সবই করবে।

স্বরাষ্ট্র মন্ত্রী আরো বলেন, ছিটবাসীরা যে দেশে যেতে ইচ্ছুক যেতে পারবে। কেউ জমি হস্তান্তর করতে চাইলে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে তাও করতে পারবেন।

বৃহস্পতিবার দুপুরে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার অভ্যন্তরে অবস্থিত ভারতীয় ১৪,১৫,১৬ নং লতামারী ছিটমহলে জনগণনা ও নাগরিকত্ব গ্রহণ কার্যক্রম পরিদর্শনে এসে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘আমরা ছিটমহলবাসীর দু:খ দুর্দশা অনেক বারেই জেনেছি, আমরা বার বার এসেছি। আপনাদের দীর্ঘ ৬৮ বছরের ইতিহাস জেনেছি। আপনারা এখন এ দেশের ভোটার হবেন। আপনাদের ভূমির সঠিক মালিকানা আপনারা পাবেন। আপনাদের সার্বিক উন্নায়নের জন্য ইতি মধ্যে লালমনিরহাট জেলার ৫৯ টি ছিটমহলের জন্য ৬১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ছিটবাসী দীর্ঘ দিন চাকুরির সুবিধা থেকে বঞ্চিত ছিলেন উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, আগামী মাসে বিজিবিতে বে-সামরিক পদে রিক্রুটিং হবে সেখানে আপনাদের অগ্রাধিকার দেওয়া হবে’। এছাড়া পুলিশ ও আনসার নিয়োগেও ছিটবাসীদের জন্য থাকবে বিশেষ কোটা।

এ সময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান খান, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান, মহাপরিচালক বর্ডার গার্ড বাংলাদেশ মেজর জেনারেল আজিজ আহম্মেদ পিএসসি।

সভায় সভাপতিত্ব করেন লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান। বক্তব্য রাখেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন, লালমনিরহাটের মহিলা এমপি ও এ্যাডভোকেট সফুরা বেগম রুমি, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল, ছিটের অধিবাসী হাফিজার রহমান।

এর আগে তিনি লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বহুল আলোচিত তিনবিঘা করিডোর এলাকা পরিদর্শন করেন।

এ সময় ভারতীয় ৬১ বিএসএফ এর পক্ষ  থেকে একটি চৌকস দল স্বরাষ্ট্রমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন ও ফুলেল শুভেচ্ছা জানান।

বিডি-প্রতিদিন/ ১৬ জুলাই ১৫/ সালাহ উদ্দীন  
 


 

সর্বশেষ খবর