বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

সুন্দরবন রক্ষার স্বার্থেই বাঘ বাঁচাতে হবে

বিশ্ব বাঘ দিবসের আলোচনায় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন, সুন্দরবন রক্ষার স্বার্থেই বাঘ বাঁচিয়ে রাখতে হবে। প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঘসহ অন্যান্য বন্যপ্রাণী রক্ষায় সময়োপযোগী উদ্যোগ গ্রহণ এখন সবচেয়ে বেশি জরুরি। এ জন্য বন বিভাগকে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, সুন্দরবন রক্ষা করেই পর্যটনশিল্পের বিকাশে পরিকল্পনা গ্রহণ করতে হবে। উপাচার্য গতকাল খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনায় এসব কথা বলেন। খুলনা জেলা প্রশাসন ও বন বিভাগ অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাবিবুল হক খান, সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আহমেদ, ইউএসএইডি'স বাঘ অ্যাকটিভিটি চিফ অব পার্ট প্রকাশ কান্ত সিলওয়াল ও খুলনা প্রেসক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু। সভাপতিত্ব করেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক সুনীল কুমার কুণ্ডু।

স্বাগত বক্তৃতা করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. জাহিদুল কবির।

প্রতিপাদ্যের ওপর আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালযের ফরেস্ট অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. নাজমুল সা'দাত এবং ইউএসএইডি'স বাঘ অ্যাকটিভিটির ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন ইউএসএআইডির প্রতিনিধি মো. মাহাবুবুল আলম। এর আগে জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য র্যালি বের হয়ে মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

সর্বশেষ খবর