মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

বান্দরবানে জাল ব্যালটের জয় ২১ ইউপিতে

জেএসএসের সংবাদ সম্মেলনে অভিযোগ

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে ২৩ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে ২৫ ইউনিয়নের মধ্যে ২১টিতেই জাল ব্যালটের জয় হয়েছে বলে অভিযোগ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)।

গতকাল সকালে বান্দরবান জেএসএস জেলা কার্যালয়ে জেএসএস ও স্বতন্ত্র প্রার্থীদের আয়োজিত সংবাদ সম্মেলনে এই অভিযোগ করা হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, নৌকা প্রতীকের প্রার্থীদের জয়ী করার জন্যই জাল ব্যালট পেপারে প্রদত্ত ভোটও গণনা করা হয়েছে। জেএসএস ওইসব ইউনিয়নের ফল বাতিল করে নতুনভাবে ভোট অনুষ্ঠানের দাবি জানিয়েছে। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন, জেএসএস বান্দরবান জেলার সভাপতি উচমং মার্মা, সাধারণ সম্পাদক ও রোয়াংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মার্মা, কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক সম্পাদক জলিমং মার্মা, আলেক্ষ্যং ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী সাচিংথুই, রাজবিলা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মংপ্রু, রোয়াংছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী অংশৈমং প্রমুখ। বক্তাদের অভিযোগ : ২৫টি ইউনিয়নের মধ্যে ফাঁসিয়া খালি, নোয়াপতং, সরই ও সুয়ালক ছাড়া বাকি ২১টি ইউনিয়নের প্রত্যেকটি কেন্দ্রে ভোট গণনার সময় নৌকা প্রতীকের সিলযুক্ত শত শত নকল ব্যালট পেপার পাওয়া গেছে। এর মধ্যে আমরা ভোট কেন্দ্রের আশপাশ থেকে পরিত্যক্ত কিছু নকল ব্যালট পেপার সংগ্রহ করতে সক্ষম হয়েছি, যার সঙ্গে আসল ব্যালট পেপারের কোনো মিল নেই। নৌকা প্রতীকে সিলযুক্ত জাল ব্যালট পেপারগুলো ভোট শুরুর আগে ও গণনার আগে ব্যালট বাক্সে ঢুকানো হয়েছে। এ ছাড়া জাল ব্যালটের কাগজ ছিল অত্যন্ত নিম্নমানের, ব্যালট পেপারের আকার ছিল সামান্য ছোট।

বক্তারা আরও বলেন, ভোট গণনার সময় জাল ব্যালট পেপারগুলো দেখে প্রার্থীর এজেন্টরা প্রতিবাদ করলে প্রিসাইডিং অফিসারের সঙ্গে তর্কবিতর্ক হয়। এরপরও প্রিসাইডিং অফিসাররা অভিযোগ আমলে না নিয়ে ভোট গণনা ও ফল প্রকাশ করেন। একপর্যায়ে দেখা যায় মোট ভোটারের চেয়ে প্রদত্ত ভোট বেশি হয়ে গেছে। জেএসএস নেতারা জানান, ভোট গণনা শেষে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে— রোয়াংছড়ি উপজেলার আলেক্ষ্যং ইউনিয়নের ১ নম্বর আলেক্ষ্যং সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ৪৩টি, ৪ নম্বর কচ্ছপতলি জুনিয়র হাইস্কুল থেকে ৭টি, ৮ নম্বর হান্টুহ্রী প্রাথমিক বিদ্যালয় থেকে ৮৯টি, ৯ নম্বর বেক্ষ্যং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬৯টি, তারাছা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের তুংপ্রু পাড়া কেন্দ্রে ৭২টি, ২ নম্বর ওয়ার্ডের ছাইঙ্গ্যাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৬২টি, রোয়াংছড়ি সদর ইউনিয়নের রোয়াংছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫০০টি ব্যালট পেপার।

সর্বশেষ খবর