বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
চট্টগ্রামে চার নারী ধর্ষণ

ওসিকে শোকজ, গ্রেফতার পরিকল্পনাকারী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের শাহমীরপুর গ্রামে চার নারীকে ধর্ষণের ঘটনায় আবু শামা (৪৫) নামের আরও একজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের  ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) একটি টিম মঙ্গলবার রাতে তাকে গ্রেফতার করে। এদিকে, ধর্ষণের ঘটনায় মামলা নিতে বিলম্ব করায় আদালত কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) শোকজ করেছে। পিবিআই সূত্রে জানা যায়, আবু শামাকে গ্রেফতারের পর গতকাল তিনি মহানগর হাকিম আবু ছালেম মো. নোমানের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জবানবন্দি গ্রহণের পর তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত। আবু শামা পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নের বাসিন্দা।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি-প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী বলেন, ঘটনার মূল পরিকল্পনাকারী হিসেবে আবু শামা জবানবন্দি দিয়েছেন। তিনি প্রবাসীর বাড়িতে ডাকাতি ও ধর্ষণের ঘটনায় নিজেসহ মোট ছয়জনের তথ্য দিয়েছেন। এর মধ্যে আবু শামা ও আরেকজন স্থানীয়, চারজন বহিরাগত। আবু শামা জানিয়েছেন, ১২ ডিসেম্বর রাতে ঘটনার মূল পরিকল্পনাকারী স্থানীয় একজন আছেন। তিনিই পাঁচজনকে ডাকাতির জন্য একত্রিত করেছিলেন। কিন্তু ঘটনার সময় আর আসেননি। চারজন ঘরের ভিতরে ঢুকেছিলেন। আবু শামা বাইরে ছিলেন। তবে ডাকাতি করা মাল বিক্রি করে আবু শামা ২১ হাজার টাকা পেয়েছেন বলে জানিয়েছেন। এদিকে, মামলা নিতে গড়িমসি করা, চার দিন পর মামলা গ্রহণ এবং এজাহারে নানা ত্রুটি পরিলক্ষিত হওয়ায় কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দুল মোস্তাফাকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে।

মহানগর হাকিম আল ইমরান খান শুনানি শেষে কর্ণফুলী থানার ওসিকে কারণ দর্শানোর এ নোটিস দিয়েছেন। আগামী পাঁচ দিনের মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়েছে। সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী বলেন, কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে আদালত। মামলার তদন্ত কর্মকর্তা ও পিবিআইর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা বলেন, শামার পরিকল্পনাতেই ডাকাতির ওই ঘটনা ঘটে। আবু শামা মোবাইল চুরির সঙ্গে জড়িত ছিলেন। এদিকে, গ্রেফতার মিজান মাতুব্বর আদালতে জবানবন্দি দিয়েছেন। মামলার তদন্ত কর্মকর্তা সন্তোষ চাকমা বলেন, জবানবন্দিতে মিজান মাতুব্বর বলেছেন, শামার পরিকল্পনায় ডাকাতি হয়েছিল। তবে শামা ওই বাড়িতে প্রবেশ করেননি, বাইরে অপেক্ষায় ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর