মঙ্গলবার, ১ মে, ২০১৮ ০০:০০ টা

কালবৈশাখীতে বিপর্যস্ত জনজীবন

ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রতিদিন ডেস্ক

চাঁপাইনবাবগঞ্জ, গোপালগঞ্জ, বরিশাল, পাবনা ও নাটোরের উপর দিয়ে গতকাল বয়ে গেছে কালবৈশাখী ঝড়। কোথাও কোথাও হয়েছে শিলা বৃষ্টিও। এতে খেতের ফসল ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। প্রতিনিধিদের খবর—

চাঁপাইনবাবগঞ্জ : শিবগঞ্জ উপজেলায় ঝড় ও শিলা বৃষ্টিতে দাইপুখুরিয়া ইউনিয়নে ইরি, বোরো ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলের আঘাতে টিনের চালা ছিদ্র হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় এক হাজার ঘরবাড়ি। স্থানীয় ইউপি চেয়ারম্যান এ তথ্য জানান। জানা গেছে, গতকাল ভোর ৬টার দিকের এ ঝড়-বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ প্রায় ৩০ হাজার বিঘা। এদিকে ঝড়ে কামালপুর বিজিবি ক্যাম্পের প্রধান ফটকের সামনে একটি গাছ উপড়ে কয়েকটি বিদ্যুতের খুঁটি ভেঙে যায়। এতে সকাল থেকে বন্ধ রয়েছে বিদ্যুত্ সরবরাহ।

গোপালগঞ্জ : সদর, টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ১৫ মিনিটের ঝড়ে অসংখ্য গাছ ভেঙে ও উপড়ে পড়ে রাস্তাঘাট বন্ধ হয়ে যায়। কোথাও কোথাও বিদ্যুতের খুঁটি উপড়ে ও গাছের ডাল ভেঙে পড়ে বিদ্যুত্ সরবারহ বন্ধ হয়ে যায়। সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত অনেক এলাকায় বিদ্যুত্ সংযোগ দেওয়া সম্ভব হয়নি। এদিকে ঝড়ে উঠতি বোরো ধানসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বরিশাল : ঝড়-বৃষ্টিতে বরিশালে তাত্ক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর না পেলেও কিছু সময়ের জন্য বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। দুর্যোগপূর্ণ আবাহাওয়ার কারণে বরিশাল নদীবন্দর থেকে ঝুকিপূর্ণ ছয়টি রুটে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌ-চলাচলা বন্ধের নির্দেশ দিয়েছে বিআইডব্লিটিএ।

পাবনা : ঘণ্টাব্যাপী কালবৈশাখী ঝড়ে জেলায় আম, লিচু ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিভূতি ভূষণ জানান, চাটমোহর, ফরিদপুর ও ভাঙ্গুড়া উপজেলায় পাকা ও আধাপাকা ধান পড়ে গেছে। বিভিন্ন স্থানে গাছপালা উপড়ে যাওয়া ও বোরো ধান নষ্ট হওয়ার খবর পেয়েছি।

নাটোর : বৈরী আবহাওয়ার কারণে নাটোরে এইচএসসি পরীক্ষায় বিঘ্ন ঘটেছে। মেঘে অন্ধকার ও ঝড়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে আসতেও বিড়ম্বনার শিকার হয়েছেন শিক্ষার্থী। অনেককে ভেজা কাপড়েই পরীক্ষা দিতে দেখা গেছে। হলরুম অন্ধকার থাকায় মোমবাতি জ্বালিয়ে কোথাও কোথাও পরীক্ষা নিতে হয়েছে। সড়কে দিনের বেলায় হেডলাইট জ্বালিয়ে চলাচল করেছে যানবাহন। বরপাড়া উপজেলার বিভিন্ন স্থানে গাছ-পালা উপড়ে গেছে। পৌরসভা ছাড়া উপজেলার সব এলাকায় বন্ধ রয়েছে বিদ্যুত্ সংযোগ।

সর্বশেষ খবর