বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

চার চিকিৎসক দিয়ে চলছে চার লাখ মানুষের সেবা

চিরিরবন্দর স্বাস্থ্য কমপ্লেক্স

দিনাজপুর প্রতিনিধি

চিকিৎসক, জনবল ও প্রয়োজনীয় উপকরণের অভাবসহ নানা সংকটের মধ্য দিয়ে চলছে চিরিরবন্দর স্বাস্থ্য কমপ্লেক্সের কার্যক্রম। ২০ চিকিৎসকের স্থলে চিকিৎসাসেবা দিচ্ছেন মাত্র চারজন। উপজেলার চার লাখ মানুষের সেবা দিতে রীতিমতো হিমশিম খাচ্ছেন তারা। কখনো চিকিৎসকদের অনুপস্থিতিতে ওয়ার্ড বয় দিয়ে জরুরি বিভাগে কাজ সারা হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৫০ শয্যার এ হাসপাতালে চিকিৎসকের ২০ পদের মধ্যে আছেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. আজমল হক ও তিনজন ডাক্তার মর্তুজা আল মামুন, সন্দীপন চক্রবর্তি, জিল্লুর রহমান। বাকি ১৬টি পদই শূন্য। আয়া, নার্সসহ জনবলের অভাব-তো রয়েছেই। চারজন চিকিৎসক প্রতিদিন শতাধিক করে রোগী দেখেন। বৃহস্পতিবার ও শনিবার এ সংখ্যা দুই শতাধিক ছাড়িয়ে যায়। নামমাত্র প্যাথলোজিক্যাল উপকরণ থাকলেও একমাত্র এক্স-রে মেশিনটি অযত্নে অবহেলায় পড়ে আছে। জেনারেটর থাকলেও জ্বালানির অভাবে সেটিও মাঝে মাঝে অচল থাকে। নানা সংকটের মধ্যে স্বাস্থ্য কমপ্লেক্সটি সেবা দিয়ে চলছে চিরিরবন্দর উপজেলার সাড়ে চার লাখ মানুষের।

চিরিরবন্দর স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মর্তুজা আল মামুন চিকিৎসক সংকটের কথা স্বীকার করে বলেন, চিকিৎসাসেবা কিছুটা ব্যাহত হচ্ছে। খুব তাড়াতাড়ি শূন্যপদে চিকিৎসক দেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। তবে হাসপাতাল ক্যাম্পাসে ঢুকলেই চমৎকার ফুল ও সবজি বাগান চোখে পড়বে। পরিষ্কার পরিচ্ছন্নতায় শুধু দিনাজপুর না রংপুর বিভাগের অনেক হাসপাতালকে পেছনে ফেলেছে চিরিরবন্দর স্বাস্থ্য কমপ্লেক্স। গত এক বছর ধরে এখানে নরমাল ডেলিভারি হচ্ছে এবং নরমাল ডেলিভারির জন্য মানুষকে উৎসাহিত করা হচ্ছে।

সর্বশেষ খবর