শনিবার, ১০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

দুজন ডাক্তার দিয়ে চলছে তিন লাখ মানুষের চিকিৎসা

আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্স

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের আগৈলঝাড়ায় ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের ২১টি পদের বিপরীতে কাগজে-কলমে আছেন মাত্র চারজন। এর মধ্যে দুজন গত তিন বছর ধরে কর্মস্থলে অনুপস্থিত। ফলে দুজন ডাক্তার দিয়ে চলছে আগৈলঝাড়া উপজেলার প্রায় তিন লাখ মানুষের চিকিৎসাসেবা। জানা যায়, ২০১১ সালে ইমারজেন্সি মেডিকেল অফিসার হিসেবে ডা. আবু বক্কর সিদ্দিক ও ২০১৫ সালে জুনিয়র কনসালটেন্ট (সার্জারি) সোমা হালদার যোগদান করলেও তারা কর্মস্থলে অনুপস্থিত। কর্তৃপক্ষ তাদের বাসার ঠিকানায় একাধিকবার কর্মস্থলে আসার জন্য চিঠি দিলেও ওই চিঠি গ্রহণ করেনি বাসার কেউ। যে দুজন এখন কর্মরত আছেন তাদের মধ্যে রয়েছে দ্বন্দ্ব। এ কারণে কাঙ্ক্ষিত স্বাস্থ্যসেবা পাচ্ছে না রোগীরা।

ভুক্তভোগীরা জানান, একজন চিকিৎসকের অধীনে ইমারজেন্সিতে ভর্তি রোগী হাসপাতালের বেডে বিনা চিকিৎসায় পড়ে থাকলেও অন্য চিকিৎসক ওই রোগী দেখেন না। তাদের কোন্দলে চিকিৎসাযোগ্য রোগীও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না করে জেলা কিংবা রাজধানীতে পাঠানো হচ্ছে। এতে বিপদে পড়েন অসচ্ছল রোগীরা। আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলতাফ হোসেন চিকিৎসক স্বল্পতার কথা স্বীকার করে বলেন, বিষয়টি স্থানীয় এমপি ও স্বাস্থ্য পরিচালককে জানানো হয়েছে। পরিচালক একাধিকবার চিকিৎসক নিয়োগের কথা বললেও এখন পর্যন্ত কাউকে নিয়োগ দেননি। চিকিৎসকদের মধ্যে দলাদলির অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

উল্লেখ্য, স্থানীয় জনসাধারণের চিকিৎসাসেবার লক্ষ্যে ১৯৭২ সালে আগৈলঝাড়ার গৈলা এলাকায় ৩১ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিষ্ঠিত হয়। ২০০৪ সালে এটি ৫০ শয্যায় উন্নীত হয়। ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের আওতায় পাঁচটি ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্রসহ (সাব সেন্টার) চিকিৎসকের ২১টি পদ রয়েছে। এর মধ্যে ১৭ জন চিকিৎসকের পদ এক যুগেরও বেশি সময় ধরে শূন্য।

সর্বশেষ খবর