শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিনম্র শ্রদ্ধায় সারা দেশে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

শহীদ বুদ্ধিজীবী দিবস ছিল গতকাল। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। এর মধ্যে ছিল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও প্রার্থনা। উল্লেখ্য, বাঙালি জাতিকে মেধাশূন্য করতে ১৯৭১ সালে বিজয়ের আগ মুহূর্তে ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করে পাক হানাদাররা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর

সিলেট : নগরীর চৌহাট্টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল ৭টা থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজনৈতিক দলসহ পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। এ ছাড়া বিভিন্ন স্থানে শহীদদের স্মরণে আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম :  দিবসের প্রথম প্রহর ও গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনার এবং নগরীর পাহাড়তলী বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিনম্র শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। রাজশাহী : সকালে রাজশাহী জেলা প্রশাসকের নেতৃত্বে কোর্ট শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া বিভিন্ন সংগঠন আনা আয়োজনে দিবসটি পালন করেছে। বরিশাল : জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ স্মৃতিফলকে সকাল ৭টা থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রংপুর : সকালে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের মালা অর্পণ এবং দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে। এরপর অনুষ্ঠিত হয় মিলাদ ও দোয়া মাহফিল। এতে জাতির পিতা এবং মহান মুক্তিযুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। খুলনা : গল্লামারী স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনা সভা হয়। সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জিয়াউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ হেলাল হোসেন।

বগুড়া : আমজাদ হোসেন মিন্টুর সভাপতিত্বে সকালে বগুড়া প্রেস ক্লাবে আলোচনা সভা হয়েছে। সভার শুরুতে শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বক্তারা বলেনÑ বাঙালি জাতিকে মেধাশূন্য করতে হানাদার বাহিনী ও তাদের দোসররা বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। বিজয়ের আগমুহূর্তে অগণিত বুদ্ধিজীবীকে হারিয়েছে বাংলাদেশ। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। সিরাজগঞ্জ : শহীদ শামসসুদ্দিন অডিটোরিয়ামে জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তরা ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের নির্মমতার কথা তুলে ধরেন। দিনাজপুর : সকাল থেকে শহীদ মিনার বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে নানা শ্রেণি পেশার মানুষ। এ সময় বক্তরা বলেন মহান মুক্তিযুদ্ধের পটভূমি তৈরিতে শহীদ বুদ্ধিজীবীগণ তাঁদের মেধা ও মনন দিয়ে গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেছেন। এছাড়া জেলা আওয়ামী লীগ পৃথকভাবে দিবসটি পালন করে। ব্রাহ্মণবাড়িয়া : কসবা উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। ইউএনও হাসিনা ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীন সুলতানা। এছাড়া গাজীপুরের শ্রীপুর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যলয়ে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে।

সর্বশেষ খবর