রবিবার, ৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা

সিলেটে বহিষ্কারের খড়গ মাথায় নিয়ে প্রার্থী বিএনপির ৩০ জন

উপজেলা নির্বাচনে খুলনায় সাবেকেই ভরসা আওয়ামী লীগে

প্রতিদিন ডেস্ক

সিলেটে উপজেলা নির্বাচনে বহিষ্কারের খড়গ মাথায় নিয়ে ৩০ বিএনপি নেতা প্রার্থী হয়েছেন। আর খুলনায় পুরনো প্রার্থীতেই ভরসা আওয়ামী লীগের।

নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় সাংগঠনিক শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন সিলেটের ৩০ প্রার্থী। দু-এক দিনের মধ্যে তাদের বিরুদ্ধে কেন্দ্র থেকে আসছে বহিষ্কারাদেশ। এমনকি তাদের পক্ষে দলীয় কোনো নেতা-কর্মী প্রচারণায় না নামারও নির্দেশনা আসতে পারে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। দলীয় নির্দেশ অমান্যকারী প্রার্থীদের তালিকা গতকাল কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ। আগামী ১৮ মার্চ সিলেট জেলার ১২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এর মধ্যে বর্তমানে পাঁচটিতে বিএনপি, তিনটিতে জামায়াত ও চারটিতে আওয়ামী লীগের চেয়ারম্যান রয়েছেন। এবার নির্বাচনে জামায়াতের কোনো চেয়ারম্যান নির্বাচনে অংশ না নিলেও বিএনপির ৬ জনের মধ্যে দুজন চেয়ারম্যান রয়েছেন নির্বাচনে। এ ছাড়া দলীয় সিদ্ধান্ত না মেনে বিভিন্ন উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ১২ জন ও মহিলা চেয়ারম্যান পদে ৭ জন বিএনপি নেতা-নেত্রী প্রার্থী হয়েছেন।

নিজস্ব প্রতিবেদক, খুলনা জানান, নির্বাচন সামনে রেখে খুলনার ৯টি উপজেলায় আগেভাগেই আওয়ামী লীগ প্রার্থীরা মাঠে নেমেছেন। প্রতিদ্বন্দ্বী বিএনপি-জামায়াতের কোনো প্রার্থী ভোটযুদ্ধে না থাকায় সরকারদলীয় প্রার্থীরাই মাঠ সরগরম রাখছেন। বিগত নির্বাচনে খুলনার তিনটি উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীরা পরাজিত হলেও এবার একচেটিয়া জয় পেতে ঐক্যবদ্ধ তৃণমূলের নেতা-কর্মীরা। জানা যায়, খুলনার ৯টি উপজেলার মধ্যে দাকোপ, দিঘলিয়া, ফুলতলা, বটিয়াঘাটা, তেরখাদা ও রূপসায় দলের বর্তমান চেয়ারম্যানদের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। নির্বাচনী এলাকায় জনপ্রিয়তা ধরে রাখতে সমর্থ হওয়ায় পুরনো প্রার্থীতেই ভরসা রাখছে দলটি। মনোনীত প্রার্থীদের বেশির ভাগই দলের উপজেলা কমিটির সভাপতি। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামরুজ্জামান জামাল বলেন, বিগত সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনেই বিএনপি-জামায়াত প্রার্থীদের ‘ভরাডুবি’ হয়েছে। উপজেলা নির্বাচনে পরাজয়ের আশঙ্কায় বিএনপি ও জামায়াতের কোনো তৎপরতা নেই। এ অবস্থায় দলের প্রার্থীদের জয় পাওয়াটা অনেক সহজ হবে।

সর্বশেষ খবর