সোমবার, ২৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

রোগীর শয্যার পাশে লাশঘর ছাদে চলে ময়নাতদন্ত!

নোয়াখালী জেনারেল হাসপাতাল

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে নেই স্থায়ী কোনো লাশঘর। ময়নাতদন্তের জন্য আনা মরদেহ রাখা হয় ওয়ার্ডে রোগীর শয্যার পাশে ময়লা ও অপরিচ্ছন্ন অস্থায়ী ঘরে। লাশ দেখে রোগী তাদের স্বজনদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। আর হাসপাতালের ছাদে চলে ময়নাতদন্তের কাজ।

জানা যায়, ২৫০ শয্যার জেনারেল এ হাসপাতালটিতে ২০১৮ সালে ২১৭টি লাশের ময়নাতদন্ত করা হয়েছে। গড়ে প্রতিমাসে ময়নাতদন্ত হয় ২০-২৫টি। সবগুলো ময়নাতদন্ত কাজ হয়েছে হাসপাতালের ছাদের উপর তেরপাল ঘেরা অপরিচ্ছন্ন পরিবেশে। এতে একদিকে মরদেহ সংরক্ষণ ব্যাহত হচ্ছে অন্যদিকে নষ্ট হচ্ছে আলামত। যদিও জেলা কারাগার সড়কের পুরাতন মর্গটি ১০ বছর ধরে পরিত্যক্ত পড়ে আছে। এমন অব্যবস্থাপনাকে লাশের ওপর এক ধরনের নির্যাতন বলে মনে করেন অনেকে। ফলে অপমৃত্যুর ঘটনায় ময়নাতদন্ত করার জন্য রাজি হন না স্বজনরা। হাসপাতালে লাশ সংরক্ষণের ব্যবস্থা না থাকায় প্রায়ই মরদেহে পচন ধরে দুর্গন্ধে পরিবেশ ভারী হয়ে উঠে। হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম জানান, অস্থায়ীভাবে ছাদের উপরে লাশের ময়নাতদন্ত করা হয়। গণপূর্ত বিভাগের মাধ্যমে নতুন মর্গ তৈরির কাজ প্রক্রিয়াধীন।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল হাসান জানান, নোয়াখালী জেনারেল হাসপাতাল মর্গের জন্য ৫০ লাখ টাকার টেন্ডার হয়েছে। শীঘ্রই ওয়ার্ক অর্ডার দেওয়া হবে।

সর্বশেষ খবর