মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

১২ সেতুতে নেই সংযোগ সড়ক

নাটোর প্রতিনিধি

১২ সেতুতে নেই সংযোগ সড়ক

সংযোগ সড়ক ছাড়া নির্মিত ১২ সেতুর একটি -বাংলাদেশ প্রতিদিন

দুই পাশে সড়ক নেই কিন্তু আছে সেতু। বাড়ির উঠানে, জমির মাঝখানে এমনকি বিলের মধ্যে বানানো হয়েছে সেতু। নাটোরে ১১টি ইউনিয়নে তৈরি করা হয়েছে এ রকম ১২ সেতু। এ সব সেতুর সংযোগ সড়ক তৈরি না করায় জনসাধারণের দুর্ভোগ বরং বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরে নির্মিত সেতুগুলোর সংযোগ সড়ক না করেই টাকা তুলে নিয়েছে বেশিরভাগ ঠিকাদার। এ অনৈতিক কাজে সহযোগিতার অভিযোগ রয়েছে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের বিরুদ্ধেও।

অভিযোগ আছে, কোথাও নদীর গতিপথ বন্ধ আবার কোথাও সংকুচিত করে নির্মাণ করা হয়েছে ব্রিজগুলো। নির্মাণের নামে আত্মসাত করা হয়েছে কোটি কোটি টাকা। ব্রিজ চলাচলের অনুপযোগী হওয়ায় ক্ষোভ বিরাজ করছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। নাটোরের ছাতনি ইউনিয়নের মরে যাওয়া খালের উপর করা হয়েছে ৫০ ফিট দীর্ঘ ব্রিজ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্রিজ করেই খালাস। এরপর দুই পাশে সংযোগ সড়কের মাটিটুকুও জুড়ে দিয়েছে এলাকাবাসী। সদর উপজেলার তেলকুপি জলার ওপর ৪০ ফুট দৈর্ঘ্যর ব্রিজটি নির্মাণে ব্যয় ধরা হয়েছিল ৩২ লাখ ৫২ হাজার টাকা। ২০১৬-১৭ অর্থবছরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও আজও পূর্ণাঙ্গ ব্রিজটি নির্মিত হয়নি। এ ব্রিজেরও দুই পাড়ে সংযোগ সড়ক না থাকায় যাতায়াত করতে পারছে না এলাকাবাসী। ফলে নতুন সেতুটিই এখন পরিত্যক্ত!

এর কিছু দূরেই ছাতনি দিয়ার দক্ষিণপাড়া মসজিদের কাছে তৈরি করা হয়েছে ৪০ ফুট দৈর্ঘের আরেকটি ব্রিজ। মুসল্লিদের যাতায়াতের জন্য ব্রিজটি নির্মাণ করা হলেও আজও হয়নি সংযোগ সড়ক। এমন সেতু রয়েছে আরও নয়টি। স্থানীয়রা জানান, যে উদ্দেশ্যে ব্রিজগুলো নির্মাণ করা হয়েছে, তা বাস্তবায়ন হয়নি। জনসাধারণের দুর্ভোগ লাঘবের বদলে আরও বেড়েছে। অবিলম্বে ব্রিজগুলোর সংযোগ সড়ক করে চলাচলের দাবি জানান তারা। ছাতনী দিয়ার গ্রামের মহসিন ম-ল বলেন, এক বছর ধরে শুধু ব্রিজ নির্মাণ করে ফেলে রাখা হয়েছে। কোনো সংযোগ সড়কের জন্য মাটি ফেলা হয়নি। এখন  যাতায়াতের জন্য খুব সমস্যা হচ্ছে।

যত্রতত্র এমন ব্রিজের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বানু জানান, এর পেছনে আছে দুর্নীতি ও সরকারি টাকা লোপাটের অসৎ চিন্তা। ১৬-১৭ অর্থ বছরে তৈরি এ সব সেতুর বিষয়ে তখনকার প্রকল্প কর্মকর্তা আয়েশা সিদ্দিকা বলেন, প্রকল্প কর্মকর্তা ও স্থানীয় প্রভাবশালীদের যোগসাজশেই এমনটা হয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর