রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

তীব্র হচ্ছে ধরলার ভাঙন

লালমনিরহাট প্রতিনিধি

তীব্র হচ্ছে ধরলার ভাঙন

লালমনিরহাটে ধরলায় বিলীন হচ্ছে ফসলি জমি -বাংলাদেশ প্রতিদিন

বর্ষা মৌসুমের শুরুতেই তীব্র হয়ে উঠছে ধরলা নদীর ভাঙন। গত দুই দিনে লালমনিরহাট সদর উপজেলা সংলগ্ন ধরলার ডান তীরের কয়কটি গ্রামের বসতবাড়িসহ বেশকিছু ফসলি জমি বিলীন হয়ে গেছে। আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন ভাঙনকবলিত এলাকার মানুষ। গত ২৯ জুন হঠাৎ করে পানি বেড়ে গেলে ভাঙন শুরু হয় ধরলা নদীতে। রাতে আরও বেড়ে যায় ভাঙনের তীব্রতা। নির্ঘুম রাত কাটে নদীপাড়ের বাসিন্দাদের।

এদিকে নদী ভাঙনের মুখে পড়েছে শিক্ষাপ্রতিষ্ঠানসহ আরও শতাধিক বসতবাড়ি। ভাঙন রোধ করা না গেলে ইটাপোতা বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, শীবেরকুটি বাজার, বডার গার্ড (বিজিবি) ক্যাম্প, মোঘলহাট বাজার, মোঘলহাট রেলস্টেশন, লালমনিরহাট মোঘলহাট সড়কসহ বিভিন্ন স্থাপনা নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

কয়েকদিন আগে কুলাঘাট ইউনিয়নের ওয়াপদা বাজারের শীবের কুটি চরের পাকা রাস্তার একটি কালভার্ট ভেঙে গেছে। এ সড়ক দিয়ে এখনো যোগাযোগ স্বাভাবিক করতে পারেনি পাউবো ও সড়ক বিভাগ। স্থানীয় বাসিন্দা আলী জানান, ধরলার কড়াল গ্রাসে ছয়বার বসতবাড়ি সরাতে হয়েছে। সরকারের কাছ থেকে তিনি কোনো ত্রাণ সহয়তা পাননি। গত বছর তালিকা করে নিয়ে গেলেও ত্রাণ মেলেনি। এ বছরও যেকোনো সময় বসতবাড়ি নদীতে চলে যেতে পারে। দ্রুত ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।

লালমনিরহাট পাউবোর নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ‘ধরলায় পানি বাড়ায় এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে এরই মধ্যে আপদকালীন সময়ের একটি প্রকল্প চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠানো হয়েছে। বরাদ্দ এলে দ্রুত কাজ শুরু করা হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর