শনিবার, ১৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঠিকাদারের স্বেচ্ছাচারিতায় ঝুঁকিতে কলেজ ভবন

বান্দরবান প্রতিনিধি

ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বেচ্ছাচারিতায় ঝুঁকিতে রয়েছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী উচ্চ বিদ্যালয় ও কলেজ ভবন। যে কোনো সময় ভবনটি ধসে বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, বাইশারী উচ্চ বিদ্যালয় ও কলেজের বর্তমান ভবনের সামনে শিক্ষা প্রকৌশল অধিদফতর থেকে নতুন ভবন বরাদ্দ দেওয়া হয়। ওই ভবন নির্মাণের জন্য মাটি কাটার কাজ সম্পন্ন হয় ৪ মাস আগে। এরপর ঠিকাদারি প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। গত বুধবার থেকে টানা বর্ষণের ফলে পুরাতন ভবনের পিলারের পাশ থেকে মাটি সরে যায়। এছাড়া ভবনটির বারান্দায় বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে ক্লাসে আসা-যাওয়া করছে।

শিক্ষার্থীরা জানায়, নতুন ভবন নির্মাণের জন্য বর্তমান দ্বিতল ভবনের সামনে বিশাল গর্ত খোড়া হয়েছে। ফলে বর্তমানে যে ভবনে পাঠদান চলছে তার নিচ তলায় বারান্দায় ফাটল ধরেছে। আমরা ভয়ে আছি। বাইশারী উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হরি কান্ত দাশ বলেন- ‘নতুন ভবনের ঢালাইয়ের কাজ দ্রুত সম্পন্ন না করায় পুরাতন ভবনের পিলারের পাশ থেকে মাটি সরে যাচ্ছে।’ কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি ও বাইশারী ইউপি চেয়ারম্যান আলম কোম্পানী জানান- সরজমিনে তিনি বিষয়টি দেখে ঠিকাদারী প্রতিষ্ঠান এবং দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীকে জানিয়েছেন। তারা ঝুঁকি এড়াতে ব্যবস্থা নেবেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা আব্দুল আলীম বাহাদুর জানান, ঝুঁকি এড়াতে যা কিছু করা প্রয়োজন, ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে করা হবে। ঠিকাদার জসিম উদ্দিন জানান- তিনি বিষয়টি শুনেছেন। ভবনটি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

 

 

সর্বশেষ খবর