রবিবার, ১৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ফসলি জমির মাটি বিক্রির ধুম

নওগাঁ প্রতিনিধি

ফসলি জমির মাটি বিক্রির ধুম

নওগাঁর বদলগাছীতে ফসলি জমির মাটি কেটে ট্রাকে ভরে নিয়ে যাওয়া হচ্ছে -বাংলাদেশ প্রতিদিন

নওগাঁর বদলগাছীর কসবা গ্রামে ফসলি জমির মাটি বিক্রির ধুম পড়েছে। মালিকদের কাছ থেকে ফসলি জমি নিয়ে মাটি কেটে বিক্রি করা হচ্ছে ইটভাটামালিক এবং রাস্তার ঠিকাদারদের কাছে। মাটি কাটা অব্যাহত থাকলে ওই গ্রামের ফসলের মাঠ খালে পরিণত হবে বলে আশঙ্কা স্থানীয়দের। তাদের অভিযোগ, ৫-৬ বছর ধরে এই গ্রামের জমির মাটি কাটা চলছে। এ ব্যাপারে স্থানীয়রা ভূমি অফিস, প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে বার বার অভিযোগ করে তারা ফল পাননি।

জানা যায়, কসবা গ্রামের ফসলের মাঠটির ৪-৫ স্থানে বিশাল অংশজুড়ে দুই-তিন ফসলের জমির মাটি গভীর করে কাটা হচ্ছে। প্রতিটি স্থানে এক সঙ্গে ৫-৬টি ট্রাক্টর এসে মাটি নিয়ে যাচ্ছে। মাটি বহনকারী ট্রাক্টর চলাচল করায় সাগরপুর থেকে কসবা গ্রাম পর্যন্ত প্রায় এক কিলোমিটার পাকা সড়ক নষ্ট হওয়ার পথে। সরেজমিনে দেখা যায়, সাগরপুর গ্রাম থেকে ১০০ গজ দূরে মাঠে ৪-৫ বিঘা জমিজুড়ে গভীর করে মাটি কেটে ট্রাক্টরে তোলা হচ্ছে। প্রতি ট্রাক্টর মাটি বিক্রি হচ্ছে ১২০ টাকা।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, ‘ফসলি জমির মাটি কেটে বিক্রি করায় জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে। জমির শ্রেণিও পরিবর্তন হচ্ছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উপসহকারী প্রকৌশলী হারুন আর রশিদ বলেন, বিএমডিএ কর্তৃপক্ষ সাগরপুর গ্রাম থেকে কসবা পর্যন্ত ৮০০ মিটার সড়ক পাকাকরণ করেছে। মাঠের মাটি উত্তোলন কাজে অবাধে ট্রাক্টর চলাচল করায় সড়কটি বেহাল হয়ে পড়েছে। বদলগাছীর ইউএনও মাসুম আলী বেগ বলেন, কসবা গ্রামে ফসলের জমির বালু ও মাটি কেটে বিক্রি করার প্রমাণ পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর