মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ক্যানেল ভরাটে জলাবদ্ধতা নাকাল এলাকাবাসী

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আট কিলোমিটার ক্যানেল ভরাট করে বেদখল হয়ে গেছে। ফলে ভারী বর্ষণে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েছে উপজেলার দুই ইউনিয়নের কয়েক হাজার মানুষ।

ভোলাহাট উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন বলেন, ‘ক্যানেলটি উদ্ধার প্রক্রিয়া চলছে। এ ক্যানেলটি সংস্কার হলে যেমন জলাবদ্ধতা দূর হবে তেমনি ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে মহানন্দা নদীর পানি তুলে সেচ কাজে সরবরাহের ব্যবস্থা করা যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা পারভিন জানান, বিষয়টি  পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা শীঘ্রই ক্যানেলটি দখলমুক্ত করার উদ্যোগ নেবে বলে জানিয়েছে।

জানা যায়, ভোলাহাট উপজেলার গোহালবাড়ী ও সদর ইউনিয়নের পয়ঃনিষ্কাশনের জন্য মহানন্দা নদী হয়ে বিলভাতিয়া পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থ ক্যানেল তৈরি করে পাউবো। সম্প্রতি কতিপয় ব্যক্তি ক্যানেলটি দখলে নিয়ে পয়ঃনিষ্কাশনের পথ বন্ধ করে দিয়েছে। জানা যায়, বীরশ্বরপূর মাদ্রাসার পাশে ক্যানেলের পুরো অংশ মাটি ভরাট করে সেখানে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। বাকি জায়গায় ব্যবসা প্রতিষ্ঠান, ক্লাব, বাড়ি নির্মাণ করে বিক্রি করে দিয়েছে। কেউ আবার রাস্তা থেকে ক্যানেল পার হয়ে নিজ বাড়ি যাওয়ার জন্য মাটি ভরাট করে রাস্তা তৈরি করেছেন।

স্থানীয়রা জানান, সরকারি ক্যানেলটি বেদখল হওয়ায় ক্যানেলের পাশ দিয়ে চলাচলের একমাত্র রাস্তাটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী দুর্ভোগের শিকার হচ্ছেন। তারা জানান, ক্যানেলটি দখলমুক্ত করে দ্রুত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা না করলে ভোলাহাট উপজেলার অর্ধেক অংশ তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সর্বশেষ খবর