শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

নিজ আঙিনা পরিষ্কার রাখি সবাই মিলে সুস্থ থাকি

প্রতিদিন ডেস্ক

নিজ আঙিনা পরিষ্কার রাখি সবাই মিলে সুস্থ থাকি

পঞ্চগড় পৌরসভায় কালেক্টরেট চত্বরে চলছে পরিচ্ছন্নতা অভিযান

‘নিজ আঙিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ এই প্রতিপাদ্যে দেশব্যাপী মশকনিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু হয়েছে গতকাল। চলবে ৩১ জুলাই পর্যন্ত। উদ্বোধনী দিনে মশকনিধন, মশাবাহিত রোগ প্রতিরোধসহ পরিষ্কার-পরিচ্ছন্নতায় জনসচেতনতা বৃদ্ধিকরণে শোভাযাত্রা ও আলোচনা সভা হয়। বিতরণ করা হয় লিফলেট। প্রতিনিধিদের খবর- রংপুর : শোভাযাত্রা থেকে সচেতনতামূলক স্লোগান প্রচার ও লিফলেট বিতরণ করা হয়। এ সময় প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু বলেন, ‘ডেঙ্গু মশা নিধনে যা দরকার রংপুর সিটি করপোরেশন করবে। আপনাদেরও সচেতন থাকতে হবে। ময়লা আবর্জনা যেখানে-সেখানে ফেলা যাবে না। আপনাদের ঘরবাড়ি এবং আশপাশের যেকোন জায়গায় জমে থাকা পানি তিন দিন পরপর ফেলে দিলে এডিস মশার লার্ভা মরে যাবে।’ শোভাযাত্রায় মাহাবুবার রহমান মঞ্জু, সেকেন্দার আলী, নজরুল ইসলাম দেওয়ানী নজুসহ প্রমুখ উপস্থিত ছিলেন। বরিশাল : র‌্যালিপূর্ব বক্তৃতায় সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, ‘সিটি করপোরেশনের পক্ষ থেকে মশক নিধনের জন্য সাধ্যমতো চেষ্টা করা হচ্ছে। জনগণকেও সচেতন হতে হবে। বাড়ির আশপাশের নর্দমা, নালা, জঙ্গল পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এ বিষয়ে জনসচেতনতা বাড়াতেই নগরীর ৩০টি ওয়ার্ডে একযোগে এই র‌্যালি বের করা হয়।’ ব্রাহ্মণবাড়িয়া : মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ উদ্বোধন করেন জেলা প্রশাসক হায়াত উদদৌলা খান। এ সময় তিনি ডেঙ্গু প্রতিরোধসহ মশক নিধনে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। অনুষ্ঠানে দুররে শাহনেওয়াজ, নায়ার কবিরসহ জেলা প্রশাসন ও পৌরসভার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নেত্রকোনা : র‌্যালি শেষে আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় সাধারণ মানুষ দাবি তোলেন নেত্রকোনা পৌর শহরে ময়লা ফেলার জন্য এলাকাভিত্তিক নির্দিষ্ট স্থান অথবা ভ্যান করে দেওয়া হোক।’ চুয়াডাঙ্গা : জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাসের নেতৃত্বে বের হওয়া শোভাযাত্রায় সরকারি কমকর্তা ও শিক্ষার্থীরা অংশ নেন। এ সময় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। নাটোর : সংসদ সদস্য রতœা আহমেদের নেতৃত্বে র‌্যালি বের হয়। এতে অংশ নেন জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ, উমা চৌধুরী জলিসহ বিভিন্ন স্তরের মানুষ। পরে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ে লিফলেট বিতরণ করা হয়।

পঞ্চগড় : কালেক্টরেট চত্বর থেকে বের হওয়া র‌্যালিতে অংশ নেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, এহেতেশাম রেজা, আব্দুল মান্নান প্রমুখ।। র‌্যালি শেষে পরিচ্ছন্নতা অভিযান ও মশকনিধন কর্মসূচি উদ্বোধন করা হয়।

দিনাজপুর : ডিসি কার্যালয় চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশ নেন জয়নুল আবেদিন, আবু সালেহ মো. মাহফুজুল আলম। পরে মশকনিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক মাহমুদুল আলম।

সর্বশেষ খবর