শনিবার, ২৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

পানির নিচে ২ হাজার একর জমির ধান

বিলে বাঁধ নির্মাণের জের

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

পানির নিচে ২ হাজার একর জমির ধান

দাঁড়িয়ার বিলে নিমির্ত বাঁধ -বাংলাদেশ প্রতিদিন

বদরগঞ্জে দাঁড়িয়ার বিলে বাঁধ নির্মাণের ফলে পানিতে তালিয়ে গেছে কৃষকের প্রায় ২ হাজার একর জমির আমন ধানের খেত।

ভুক্তভোগী কৃষকরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন।

জানা যায়, উপজেলার লোহানীপাড়া ইউপির কাঁচাবাড়ি ও কালুপাড়া ইউপির কেন্দ্রস্থলে দাঁড়িয়ার বিল। মৎস্য চাষ বৃদ্ধির লক্ষ্যে বদরগঞ্জ মৎস্য অফিস ১৩ লাখ ৬৩ হাজার টাকা ব্যয়ে বিলটির ভাটি পাশে বাঁধ নির্মাণ করে। বাঁধটি নির্মাণে কোনো নালা না ছাড়ায় পানিবন্দী হয়ে বিলের আশপাশের প্রায় ২ হাজার একর জমির আমন ধানের খেত পানির নিচে তলিয়ে গেছে।

সরেজমিনে গত বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে দাঁড়িয়ার বিল নামক এলাকায় গেলে দেখা যায়, বিলটির আশপাশের জমির ফসল পানির নিচে। কৃষকরা পানিতে নেমে দেখছেন তাদের জমিতে রোপণকৃত কষ্টের ফসল ঠিক আছে কিনা।

এ সময় কথা হয়, কাঁচাবাড়ি গ্রামের কৃষক হুমায়ুন কবিরের সঙ্গে। তিনি জানান, অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণে আমাদের জমির ফসল গত এক সপ্তাহ হতে পানির নিচে। তিনি অভিযোগ করে জানান, স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে মৎস্য অফিস অল্প টাকা ব্যয়ে অপরিকল্পিতভাবে বাঁধটি নির্মাণ করেন।

প্রকল্প বাস্তবায়নকারী (বাঁধ নির্মাণ) সাইফুল ইসলাম জানান, উপজেলা মৎস্য কর্মকর্তা আমাকে কম টাকায় বাঁধটির কাজ শেষ করতে বলেন। আমি সেই মোতাবেক কাজ করেছি। অন্যের জমিতে বাঁধ নির্মাণ প্রসঙ্গে তিনি জানান, মৎস্য অফিস আমাকে যে জায়গা নির্ধারণ করে দিয়েছে আমি সেই জায়গায় বাঁধটি নির্মাণ করেছি। অন্যের জমি কিনা আমার জানা নেই। বদরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রবিউল আলম পারভেজ জানান, ভূমি অফিসের মাপজোকের ভিক্তিতে বাঁধটি নির্মাণ করা হয়েছে। প্রকল্প ব্যয়ের অর্ধেক টাকায় বাঁধ নির্মাণ বিষয়ে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নবীরুল ইসলাম অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে জানান, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

রংপুর জেলা মৎস্য কর্মকর্তা বরুন চন্দ্র বিশ্বাস জানান, বিষয়টি আমি জেনেছি। ২-১ দিনের মধ্যেই এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।     তিনি আরও জানান, অন্যের জমিতে বাঁধ দেওয়া হয়ে থাকলে এটি দুঃখজনক। তবে অচিরেই বাঁধটি বিলের আওতায় আনা হবে।

সর্বশেষ খবর