বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কর্মচাঞ্চল্য ফিরেছে মৎস্যজীবীদের

৩ মাস নিষেধাজ্ঞা শেষে মধ্যরাতে কাপ্তাই হ্রদে মাছ ধরতে নেমেছেন জেলেরা

রাঙামাটি প্রতিনিধি

কর্মচাঞ্চল্য ফিরেছে মৎস্যজীবীদের

কাপ্তাই হ্রদে মাছ ধরছেন জেলেরা (সংগৃহীত ছবি)

প্রস্তুত ছিল নৌকা, জাল ও বড়শি। অপেক্ষা ছিল শুধু মাছ শিকারে নামার। অবশেষে ৩১ জুলাই ঠিক মধ্যরাত থেকে মরাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকারে নেমেছেন জেলেরা। এ নিয়ে দারুণ উৎফুল্ল মৎস্যজীবীরা। টানা তিন মাস পর ফিরছে তাদের কর্মচাঞ্চল্য।

মৎস্যজীবীরা জানান, তিন মাস বন্ধ ছিল কাপ্তাই হ্রদে মাছ শিকার। এ সময়ে বেকার জীবন কেটেছে হাজারো মৎস্যজীবীর। অর্থের অভাবে খেয়ে না খেয়ে দিন পাড় করতে হয়েছে তাদের। এবার হ্রদে মাছ ভাল ধরা পরবে বলে ধারণা মৎস্যজীবীদের। রাঙামাটি মৎস্য উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক জাহিদুল ইসলাম জানান, ১ আগস্ট রাঙামাটি ফিসারিতে মাছ আসা শুরু হবে। এরআগে ৩১ জুলাই রাত ১২টা থেকে শুরু হবে হ্রদে মাছ শিকার। ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও পাঁচটি অভয়াশ্রমে কোনো ধরনের মাছ শিকার করা যাবেনা। এ পাঁচটি অভয়াশ্রম হল- ফিশারিঘাটের সম্মুখে হ্রদের দুই বর্গকিলোমিটার, লংগদু ইউএনও কার্যালয়সংলগ্ন দুই বর্গকিলোমিটার, জেলা প্রশাসকের বাংলোসংলগ্ন ১২ বর্গকিলোমিটার, রাঙামাটি বনবিহার এলাকাসংলগ্ন ৫৩ দশমিক ৫০ একর এলাকা এবং নানিয়ারচর উপজেলার ছয়কুড়ি বিলের ২০০ একর এলাকা। উল্লেখ্য, গত ১ মে দেশের কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, পোনার সুষ্ঠু বংশবৃদ্ধি নিশ্চিতকরণসহ মৎস্যসম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মৎস্য আহরণ, বিপণন ও এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তিন মাস পূর্ণ হওয়ার পর আবারও হ্রদে মাছ শিকার উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। চাঁদপুর মাছঘাট জাটকায় সয়লাব : চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের সবচেয়ে বড় মৎস্য আড়ৎ বড় স্টেশন মাছঘাটে ভরা মৌসুমে বড় ইলিশ না থাকলেও জাটকা ইলিশে সয়লাব। জেলার মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত জালে ধরা পড়ছে কিছু জাটকা ইলিশ।

গতকাল আড়তে গিয়ে দেখা যায়, হাইমচর, চরভৈরবী ও লক্ষ্মীপুর জেলার রামগতি থেকে ট্রলারযোগে জাটকা নিয়ে এসছে শ্রমিকরা। এ সব ইলিশ ১২টায় এক কেজি হচ্ছে। প্রতি মণ বিক্রি হচ্ছে ১১-১৩ হাজার টাকায়। চাঁদপুর মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, ‘চাঁদপুরের নদীতে ইলশ কম ধরা পড়ছে। আশা করছি সাগর থেকে ধীরে ধীরে ইলিশ উজানের দিকে আসবে। তখন চাঁদপুরের জেলের ইলিশ পাবে।

সর্বশেষ খবর