শনিবার, ৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

তিন স্কুলে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

দিনাজপুর প্রতিনিধি

তিন স্কুলে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

ঝুঁকিপূর্ণ ভবনের সামনে শিক্ষার্থীরা

দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ ভবনের রুমে ক্লাস করছে নবাবগঞ্জের বিনোদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভবনের ছাদ চুয়ে পানি পড়ে ক্লাসরুমে। বৃষ্টির সময় শিক্ষার্থীরা বই-খাতা নিয়ে পড়ে বিপাকে। থাকে দুর্ঘটনার ভয়ও।

একই অবস্থা নবাবগঞ্জ উপজেলার মহাজেরপুর ও পারবোয়ালমারী শিবপুর প্রাথমিক বিদ্যালয় ভবনেরও। তিনটি স্কুলের ভবনের দুরবস্থার কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে

জানানো হলেও প্রতিকার  হয়নি। নবাবগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা রেজাউল করিম জানান, বিনোদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুটি ভবনের মধ্যে একটি অধিক ঝুঁকিপূর্ণ। এছাড়া মহাজেরপুর ও পারবোয়ালমারী শিবপুর প্রাথমিক বিদ্যালয় দুটির অবস্থাও খারাপ। শিক্ষক-শিক্ষার্থীদের সমস্যা হচ্ছে। এরই মধ্যে ভবনগুলোর তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা নতুন ভবন নির্মাণের আশ্বাসও দিয়েছেন। জানা যায়, ১৯৩২ সালে নবাবগঞ্জের বিনোদনগর প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয়। ১৯৬২ সালে তৈরি করা হয় টিনশেড ভবন। ওই টিনশেড ভবনে ১৯৯৬ সালে ছাদ করা হয় বলে জানান প্রধান শিক্ষক মজনুর রহমান। ভবনটিতে ছয়টি কক্ষ আছে। বর্তমানে এখানে শিক্ষার্থীর সংখ্যা ২৪৩ জন। এ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহমুদুর রহমান সিয়াম, আয়শা আকতার মুক্তাদির জানায়, ছাদ চুয়ে পানি পড়ে। এতে বই খাতা নিয়ে সমস্যায় পড়তে হয়। প্রধান শিক্ষক মজনুর রহমান জানান, ঝুঁকিপূর্ণসহ ক্লাসরুমের জায়গা কম হওয়ায় ওই ভবনেই গাদাগাদি করে পাঠদান করাতে হয়। ভবনের ছাদ চুয়ে পানি ক্লাসরুমে পড়ে। বৃষ্টি আসলেই শিক্ষার্থীরা স্কুলে থাকতে চায় না।

সর্বশেষ খবর