শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নদী খনন কাজে অনিয়ম

ঠাকুরগাঁও প্রতিনিধি

নদী খনন কাজে অনিয়ম

খনন কাজের পর ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের ওপর দিয়ে বয়ে যাওয়া লাচ্চি নদী -বাংলাদেশ প্রতিদিন

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় লাচ্চি নদী পুনঃখনন কাজে অনিয়মের অভিযোগ উঠেছে পানি উন্নয়ন বোর্ড-পাউবো কর্তৃপক্ষের বিরুদ্ধে। এলাকাবাসীসহ সংশ্লিষ্ট পৌর মেয়রের অভিযোগ অপরিকল্পিতভাবে খনন করায় ব্যয় করা অর্থ গচ্চা যাবে। আর নদীর পাড়ে বালু ফেলায় চলতি বর্ষায়ই আবার ভরাট হয়ে যেতে পারে নদী।

পীরগঞ্জ পৌরসভাকে দুভাগে বিভক্ত করেছে শহরের উপর দিয়ে বয়ে যাওয়া লাচ্চি নদী। গত বছরের ডিসেম্বরে নদীর পুনর্খনন কাজ উদ্বোধন করে পাউবো। খনন কাজ শুরু হয় এ বছরের জানুয়ারিতে। কুশারীগাঁও থেকে টাঙন নদীর সঙ্গে মিলিত হওয়ার আগ পর্যন্ত ১২ কিলোমিটার লাচ্চি নদী খননে তিন কোটি ১২ লাখ টাকা ব্যয় ধরা হয়। ইতিমধ্যে নদীর খনন কাজ ৭০ ভাগ শেষ হয়েছে। পীরগঞ্জ পৌর মেয়র কসিরুল আলম বলেন, ‘ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে বারবার নকশা দেখতে চেয়েছি। তারা তা দেখায়নি-গড়িমসি করছে। পাড়ের বালু এবারের বর্ষায় ধুয়ে আবারও ভরাট হয়ে যাবে নদী। আর নকশা অনুযায়ী খনন না হওয়ায় নদী সংকোচিত হচ্ছে।

নির্মাণ শ্রমিক দরিমান বলেন, ‘নদী খনন করে যে বালু উঠছে তা দিয়েই দুধারের পাড় তৈরি হচ্ছে। এই বালুতে ঘাস দেওয়া হলেও তা মারা যাবে এবং নদীর পাড় ভেঙে যাবে।’ অনিয়মের অভিযোগ অস্বীকার করে পাউবোর নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, ‘নদীর পাড় রক্ষায় ঘাস ও গাছপালা রোপণ করা হবে। নকশা অনুযায়ী কাজ শেষ করতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর