রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সংযোগ সড়ক ভেসে যাওয়ায় ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার সোনাতলা উপজেলার সুজাইতপুর-বালুয়াহাট সড়কের দুটি ব্রিজের সংযোগ সড়ক বানের পানিতে ভেসে গেছে। এরপর থেকে বন্ধ রয়েছে ওই সড়কে যান চলাচল। ফলে দুর্ভোগ পোহাচ্ছেন দুই ইউনিয়নের ৫০ হাজার মানুষ। সোনাতলা সদর ইউপি চেয়ারম্যান মাহবুবুল আলম বুলু জানান, সড়কটি জনগুরুত্বপূর্ণ। প্রতিদিন এ সড়ক দিয়ে হাজার হাজার পথচারীসহ ভ্যান, অটোরিকশা, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, মিনিবাস, মাইক্রোযোগে যাতায়াত করে। স্থানীয় বালুয়া ইউপি চেয়ারম্যান রুহুল আমিন জানান, এ এলাকা কৃষিপ্রধান। এখানকার শতকরা ৮৫ ভাগ মানুষ সরাসরি কৃষি কাজের ওপর নির্ভরশীল। কৃষকদের উৎপাদিত ফসল এ সড়ক দিয়ে বিভিন্ন হাট-বাজারে বেচাকেনার জন্য নিয়ে যাওয়া হয়। সড়ক দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় উৎপাদিত পণ্য নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

সোনাতলা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মিনহাদুজ্জামান লিটন জানান, সড়কটি দ্রুত সময়ের মধ্যে সংস্কার করতে স্থানীয় সংসদ সদস্য আবদুল মান্নানের দৃষ্টিগোচর করা হয়েছে। উপজেলা প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, বন্যার পর কিছু কিছু সড়ক ও রাস্তা মেরামত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বরাদ্দ চাওয়া হয়েছে। কিছু বরাদ্দ পাওয়া গেছে। অধিক গুরুত্বপূর্ণ ভিত্তিতে ব্রিজ ও সড়ক মেরামত করা হবে। জানা যায়, ১৯৮৮ সালের ভয়াবহ বন্যায় সোনাতলা উপজেলার সদর ইউনিয়নের সুজাইতপুর-বালুয়াহাট সড়কটি লন্ডভন্ড হয়ে যায়। দীর্ঘ ২৭ বছর পর ২০১৫ সালে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে সড়কটি সংস্কার এবং কারপেটিং করা হয়। সড়ক নির্মাণকালে গোবরচাপা বিলের ওপর তৈরি করা হয় দুটি ব্রিজ। এতে সোনাতলা সদর ইউনিয়নের সঙ্গে বালুয়া ইউনিয়নের যোগাযোগ সহজ হয়। দুটি ইউনিয়নবাসীর যাতায়াতে কমে আসে দূরত্ব।

চলতি বছরের ভয়াবহ বন্যায় পানির তোড়ে ওই সড়কে অবস্থিত দুটি ব্রিজের দুই পাশের মাটি সরে গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সদর ও সোনাতলা ইউনিয়নের ২২ গ্রামের ৫০ হাজার মানুষের পাশাপাশি পুরো উপজেলার প্রায় ২ লাখ বাসিন্দাকে বিকল্প পথে ঘুরে যাতায়াত করতে হচ্ছে। এতে একদিকে পথচারীদের সময় নষ্ট হচ্ছে অন্যদিকে গুনতে হচ্ছে বাড়তি টাকা। বেশি ভোগান্তি হচ্ছে শিক্ষার্থীদের।

সর্বশেষ খবর