রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ফ্লুডাইজড পদ্ধতিতে আশার আলো দেখছে কৃষক

দিনাজপুর প্রতিনিধি

যে কোনো আবহাওয়ায় পরিবেশবান্ধব ও দ্রুত সময়ে ভুট্টা, ধানসহ বিভিন্ন ফসল শুকানোর কৌশল ফ্লুডাইজড পদ্ধতি। এই মেশিনে ড্রায়িং করলে ফসলের রং ও পুষ্টি গুণাগুণ ভালো থাকে। বৈরী আবহাওয়ায় এই মেশিনের সাহায্যে শুকানো যাবে ফসল। বাঁচবে অর্থ ও সময়। শস্য শুকানোর মেশিন এখন কৃষকের আশার আলো দেখাচ্ছে। ফসল দ্রুত শুকানোর এ মেশিন উদ্ভাবন করেছেন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. সাজ্জাত হোসেনের নেতৃত্বে একদল গবেষক। দিনাজপুরের এলমিস অটোরাইস মিলে গত ১৭ জুলাই প্রথম বাণিজ্যিকভাবে এই মেশিন বসানো হয়েছে। প্রফেসর সাজ্জাত হোসেন বলেন, ‘মসলা জাতীয় ফসলের ক্ষেত্রে ফাস্ট স্টেজ ড্রায়িং টেকনিক ব্যতীত, গ্রেইনের (ভুট্টা, ধান) জন্য বাংলাদেশে টু স্টেজ ড্রায়িং                        টেকনিক আমরাই প্রথম উদ্ভাবন করেছি। এটি পরিবেশবান্ধব।

পরিবেশ ও জীববৈচিত্র্যের প্রতি এর কোনো বিরূপ প্রভাব নেই। প্রোটিনও সঠিক পরিমাণে থাকে। তিনি বলেন, পোলিাট্র ফিড, ডেইরি ফিড ইত্যাদি ক্ষেত্রে ভুট্টার ব্যবহার দিন দিন বাড়ছে। ফলে চাহিদা থাকায় কৃষকেরাও ভুট্টা আবাদের দিকে ঝুঁকছেন।

বর্ষাকালে যে ভুট্টা হারভেস্ট হয়, তা শুকানোর জন্য এ মেশিনের চাহিদা বেশি হবে বলে আমরা আশাবাদী। এই মেশিনে ড্রায়িং করলে রং ও পুষ্টিগুণ ভালো থাকে।

সর্বশেষ খবর