বুধবার, ২৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

বগুড়ার কৃষি যন্ত্রাংশ বদলে দেবে এ অঞ্চলের অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার কৃষি যন্ত্রাংশ বদলে দেবে এ অঞ্চলের অর্থনীতি

বগুড়ায় তৈরি কৃষি যন্ত্রাংশই বদলে দিতে পারে এ অঞ্চলের অর্থনীতি। বগুড়ার বিসিকসহ জেলার আনাচে-কানাচে গড়ে ওঠা সম্ভাবনাময় এ শিল্পটির সঠিক তদারকি করা হলে সৃষ্টি হবে লক্ষাধিক কর্মসংস্থান।

জানা যায়, বগুড়ায় উৎপাদিত হাজার হাজার কৃষিপণ্য ব্যবহার হচ্ছে কৃষি কাজে। কিছু ওয়ার্কশপে কৃষিপণ্য ছাড়াও বাসাবাড়ি, বাস-মিনিবাসসহ কল-কারখানায় ব্যবহারযোগ্য যন্ত্রাংশও তৈরি হচ্ছে। এর মধ্যে রয়েছে সেচ পাম্প, লায়নার, পিস্টন, হস্তচালিত টিউবওয়েল, পাওয়ার টিলারের বিভিন্ন যন্ত্রাংশ, লেদ মেশিন, গাড়ির ব্রেক ড্রাম, করাত কল, ফ্লাওয়ার মিল, টেক্সটাইল মিল এবং অয়েল মিল মেশিন ও মেশিনের যন্ত্রাংশ। এ সবের ওপর বিভিন্ন এলাকার মানুষের নির্ভরতা বাড়ছে। বগুড়ায় তৈরি যন্ত্রাংশগুলো জেলার কৃষি কাজের চাহিদা মিটিয়ে অন্য এলাকায়ও সরবরাহ করা হচ্ছে।

বগুড়া বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিজুর রহমান মিল্টন জানান, আশির দশকে ব্যক্তি উদ্যোগে বগুড়ায়ই প্রথম ফাউন্ড্রি শিল্প-কারখানা গড়ে ওঠে। বর্তমানে জেলায় ফাউন্ড্রি প্রতিষ্ঠান রয়েছে ৬২টি। এর সঙ্গে গড়ে উঠেছে আরও কিছু সহযোগী প্রতিষ্ঠান। এসব কল-কারখানায় হাজার হাজার শ্রমিক কাজ করছে। সরকারি সহায়তা পেলে এ শিল্পের প্রসার যেমন হবে তেমনি সৃষ্টি হবে কর্মসংস্থান। ফাউন্ড্রি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বগুড়া বিসিক শিল্পমালিক সমিতির সভাপতি আবদুল মালেক বলেন, ‘গার্মেন্টের চেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে এ ফাউন্ড্রি শিল্প। একই সঙ্গে এ শিল্প দেশের মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। বর্তমানে সারা দেশে কৃষি যন্ত্রাংশের ৮০ ভাগের জোগানদাতা বগুড়ার ফাউন্ড্রি এবং মেটাল শিল্প মালিকরা।’ তিনি জানান, প্রতি বছর এ শিল্প থেকে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। সরকারি সহযোগিতা এবং শহজ শর্তে ঋণ পেলে বগুড়ার এ শিল্প আরও এগিয়ে যাবে।

সর্বশেষ খবর