শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

বগুড়ায় কলেজ জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

দরিদ্র শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুদানে গড়া সৈয়দ আহম্মদ কলেজটি জাতীয়করণের দাবি জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ, এলাকাবাসীসহ বিভিন্ন সংগঠন। কলেজটি জাতীয়করণে একাধিকবার প্রতিশ্রুতি দেওয়া হলেও তা বাস্তবে রূপ নেয়নি। সৈয়দ আহম্মদ কলেজটি বগুড়ার গাবতলী উপজেলার সুখানপুকুর এলাকায় অবস্থিত। প্রায় ১৫ একর জমি জুড়ে প্রতিষ্ঠিত এই কলেজে ১৫টি বিষয়ে অনার্স ও ৭ বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে।

আরও ২টি বিষয়ে অনার্স কোর্স চালু প্রক্রিয়াধীন। কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এইচএসসি ও ডিগ্রি কোর্স চালু রয়েছে। কলেজে প্রায় ৯ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। ছাত্রছাত্রী পরিবহনে ২২টি বাস ও ২টি মাইক্রোবাস রয়েছে। কলেজের নিজস্ব অর্থায়নে ৫ম ও ষষ্ঠ তলার ২টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং স্কোরে কলেজটি রাজশাহী বিভাগে পরপর তিনবার ৫ম স্থানে রয়েছে। এ ছাড়াও কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পে (সিইডিপি) এ গ্রেডের কলেজে পরিণত হয়েছে। ইতিমধ্যেই কলেজটি মডেল কলেজের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে।

কলেজের উপদেষ্টা আলহাজ নজবুল হক জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুদানে প্রথমে কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছিল। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের শাসনামলেই কলেজটি সরকারি করা হলে দরিদ্র শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার সুযোগ পাবে।

কলেজের অধ্যক্ষ সাইদুজ্জামান জানান, বর্তমান সরকার শিক্ষা সহায়ক সরকার। রাজশাহী বিভাগের সর্ববৃহৎ এই কলেজটি সরকারিকরণ করা হলে সরকারের রাজস্ব বাড়বে।

সর্বশেষ খবর