রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

মহাসড়কের পাশে ময়লার স্তূপ, চলাচলে ভোগান্তি

কুমিল্লা প্রতিনিধি

মহাসড়কের পাশে ময়লার স্তূপ, চলাচলে ভোগান্তি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পাশে ময়লার স্তূপ দিন দিন বাড়ছে। এতে দূষিত হয়ে উঠছে সেখানকার পরিবেশ। আবর্জনার দুর্গন্ধে নাভিশ্বাস পথচারীসহ ওই এলাকার মানুষ।

সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালতুলী, চান্দিনা উপজেলা পরিষদের রাস্তার প্রবেশ মুখে ধানসিঁড়ি, বুড়িচংয়ের নিমসার ও চৌদ্দগ্রামের বালুজুরিতে মহাসড়কের পাশে আবর্জনা ফেলা হচ্ছে। আর কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লাকসামে ভাটিয়াভিটা ও ছিলোনিয়া এলাকায় প্রায় এক কিলোমিটারজুড়ে ফেলা হচ্ছে আবর্জনা। এ সব আবর্জনা দাউদকান্দি, চান্দিনা ও চৌদ্দগ্রাম পৌরসভার ও নিমসার বাজারের। সরেজমিনে গিয়ে দেখা যায়, লাকসামে কোথাও রাস্তার পাশে আবর্জনা ফেলে খাল ভরাট করা হচ্ছে। কোথাও রাস্তার পিচের উপর রাখা হচ্ছে ময়লা। আবর্জনার উৎকট গন্ধে যাতায়াতকারীরা নাক চেপে পথ চলছেন। এছাড়া আবর্জনা পোড়ানোর জন্য প্রায়ই রাস্তার পাশে আগুন ধরিয়ে দেওয়ার ফলে মরে গেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের শতাধিক গাছ।

লাকসামের চন্দনা গ্রামের বাসিন্দা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক আনিসুর রহমান জানান, লাকসামে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পাশে আবর্জনার স্তূপ বেড়েই চলছে। পৌরসভার উচিত নির্দিষ্ট স্থানে ময়লা ফেলা-যাতে পরিবেশ দূষিত না হয়। সওজের কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ বলেন, মহাসড়ক জাতীয় সম্পদ। এর সৌন্দর্য্য রক্ষায় সবার সচেতন হওয়া প্রয়োজন। মহাসড়কের পাশে ময়লা না ফেলতে বাজার কমিটি ও পৌরসভাকে চিঠি দেওয়া হয়েছিল। আমরা এই বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।

সর্বশেষ খবর