শিরোনাম
প্রকাশ : রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ অক্টোবর, ২০১৯ ২২:৩২

ঝুঁকিপূর্ণ দুই সেতু দিয়ে চলাচল, দুর্ঘটনার শঙ্কা

আবদুস সামাদ সায়েম, সিরাজগঞ্জ

ঝুঁকিপূর্ণ দুই সেতু দিয়ে চলাচল, দুর্ঘটনার শঙ্কা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুটি সেতুর পিলার ও গার্ডারে ফাটল দেখা দিয়েছে। এ অবস্থায়ই রাজধানীর সঙ্গে চলাচল করছে উত্তর-দক্ষিণ ও পশ্চিমবঙ্গের সব ট্রেন। স্থানীয়রা ওই দুই সেতুতে বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন।

রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণ ও পশ্চিমবঙ্গের রেলযোগাযোগ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ সিরাজগঞ্জ। বর্তমানে এই রেলপথ দিয়ে প্রতিদিন প্রায় ২০টি যাত্রী ও মালবাহী ট্রেন চলাচল করছে। সিরাজগঞ্জে অংশে প্রায় ছোট-বড় প্রায় ৫০টি সেতু রয়েছে। সেতুগুলোর বেশির ভাগই ব্রিটিশ আমলে নির্মিত। এক মাস আগে সেতুগুলোর মধ্যে উল্লাপাড়ার বংকিরহাট এলাকার ২৬ নম্বর সেতুর তিনটি পিলার ও কামারপাড়ার ২৮ নম্বর সেতুর গার্ডারে ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ প্লাস্টার-কাঠ দিয়ে অস্থায়ীভাবে সাময়িক জোড়াতালির মাধ্যমে দায়সারাভাবে সংস্কার করে সিগন্যালম্যানের মাধ্যমে ট্রেনগুলো থামানের পর ধীরগতিতে সেতু পার করছে দিচ্ছে।

স্থানীয় বাসিন্দা আবুল হোসেন, জহুরুল ইসলাম জানান, কাঠের স্লিপার ও সিমেন্ট দিয়ে প্লাস্টার করে কোনোমতো সংস্কার করা হলেও সেতু দুটি ঝুঁকিপূর্ণই রয়ে গেছে। স্বল্পগতিতে ট্রেন ওঠার সঙ্গে সঙ্গে সেতু দুটি আপ-ডাউন হতে শুরু করে। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রাণহানির আশঙ্কা রয়েছে।

সিরাজগঞ্জ স্বার্থরক্ষা সংগ্রাম কমিটির নেতা নবকুমার কর্মকার জানান, রেলওয়ে কর্তৃপক্ষের গাফিলতির কারণে বিভিন্ন সময়ে দুর্ঘটনা ঘটছে।

উল্লাপাড়া সহকারী স্টেশন মাস্টার আব্দুল হামিদ জানান, কবে নাগাদ সেতুগুলো স্থায়ীভাবে সংস্কার করা হবে তা তাদের জানা নেই।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক আহসান উল্লাহ ভুঁইয়া জানান, বর্ষা মৌসুম শেষ হওয়ার পর সেতু দুটি স্থায়ীভাবে মেরামত করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর