শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মায়ের শেকলে বাঁধাঁ শিশু

রোমান চৌধুরী সুমন, নারায়ণগঞ্জ

মায়ের শেকলে বাঁধাঁ শিশু

কাজে যাওয়ার আগে নিজ সন্তানকে শেকলে বেঁধে রেখে যান মা - বাংলাদেশ প্রতিদিন

বয়স কত আর হবে। ২-৩ বছর। এই বয়সে মায়ের আঁচল বাবার আদরের আলিঙ্গনে বাঁধা থাকবে যে শিশু। সেই শিশুর কোমড়ে শেকল। খুব স্বাভাবিকভাবেই কাঠের মেঝেতে শুয়ে আছে। কখনো ঘুমাচ্ছে, কখনো কাঁদছে। কখনো খুঁজছে মাকে বা বাবাকে। কোন সাড়া না পেয়ে কাঁদতে কাঁদতে দুর্বল হয়ে ঘুমিয়ে পড়ছে। ঘুম থেকে উঠে চেয়ে থাকে দীর্ঘক্ষণ।

ছবিতে থাকা দৃশ্যটি নারায়ণগঞ্জ কেন্দ্রীয় নদী বন্দর (টার্মিনাল) এর চলাচলের জেটির পাশে শেকল দিয়ে বাঁধা এই ছোট্ট শিশুকে দেখেন নদীপথে মুন্সিগঞ্জ ও বিভিন্ন জেলা থেকে আসা মানুষরা।

কেউ কৌতূহলে ছবি তুলেন। কেউ সেই ছবি সামাজিক  যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। কিন্তু  কেউ জানেন না, শিশুটির ভাগ্যে কেন এই পরণতি।

খোঁজ-খবর নিতে সরজমিনে গিয়ে দেখা গেছে, নিজের সন্তানকে রেখে কাজে যান তার মা। ক্লান্ত শরীরে বা বৈরী আবহাওয়া- সব কিছুকেই সহ্য করে মানিয়ে নিতে হয় শিশুটিকে। গতকাল নারায়ণগঞ্জ বন্দর টার্মিনাল ঘাটে গিয়ে দেখা যায় একটি ছেলে শিশুকে তার মা শেকল দিয়ে বেঁঁধে কাজে চলে গেছেন। সেখানকার অস্থায়ী কয়েক দোকানি জানান, মূলত ছেলে যেন হারিয়ে না যায় বা কোথাও না যায়  সেজন্যই মা এ কাজ করেন। আবার অনেকে ভিক্ষা করতে বিভিন্ন স্থান থেকে শহরে আসেন তখন তাদের সন্তানকেও এখানে বেঁধে রেখে যান।

সর্বশেষ খবর