শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিদেশি শিক্ষার্থী বেশি পড়ে হাবিপ্রবিতে

দিনাজপুর প্রতিনিধি

ভালবেসে অনেকেই নিজের মাতৃভাষা ও  ইংরেজিতে কথা বলতে পারলেও এখন কথা বলছেন বাংলায়, পড়ছেন বাংলায়। নিজের ভাষাটা জানেন, তারপরও বাংলা ভাষা জানা ও বলতে পারাটাকে গৌরবের মনে করেন।

এমনটাই বললেন, নেপাল থেকে পড়তে আসা নীতি লামি ছানে, সুধির কুমার দাস, দিপেন্দ্র কুমার, সন্তোস রায়, কৃষ্ণা ইয়াদভ, মহেশ পন্ডিপসহ শিক্ষার্থীরা।

হাবিপ্রবিতে পড়তে এসে বিদেশি এসব শিক্ষার্থী ভালোবেসে ফেলেছেন এ দেশের মাটি, মানুষ আর বাংলা ভাষাকে। নেপালি শিক্ষার্থীরা প্রায় সবাই বাংলায় কথা বলেন। বাংলা এত দ্রুত কিভাবে শিখলো সে সম্পর্কে তারা জানায়, আমাদের নেপালে মৈতালি নামে ভাষা আছে যার সঙ্গে প্রায় ৫০ ভাগ বাংলা ভাষার মিল রয়েছে। তাদের কাছে জানতে চাওয়া হয়, আপনার নাম কি এর নেপালিতে বলেন, তিমরো নাম কে হো? আপনি কোথা থেকে এসেছেন এর নেপালি তিমি কাহা দেখি আয়ে কো হো? আপনি কেমন আছেন এর নেপালি হচ্ছে তিমি কাছতে ছো? ইত্যাদি। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেছেন ভুটান, ভারত, নাইজেরিয়া, সোমালিয়া ও ইথিওপিয়াসহ বিভিন্ন দেশ থেকে। উল্লেখ্য, দিনাজপুর শহর থেকে ১০ কি.মি. উত্তরে এবং ঢাকা-দিনাজপুর মহাসড়কের পশ্চিমে ৮০ একর জায়গায় প্রতিষ্ঠিত এবং দিনাজপুরের কৃতী সন্তান, ঐতিহাসিক তেভাগা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব হাজী মোহাম্মদ দানেশ-এর নামে নামকরণ করা হয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বর্তমানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রী ১২ হাজারের অধিক। দুই শতাধিক বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত।

সর্বশেষ খবর