রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

এসএসসির ফরম পূরণ দাবিতে সড়ক অবরোধ, স্কুলে তালা

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

সখীপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণের দাবিতে সড়ক অবরোধ ও বিদ্যালয়ের অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষকরা অবরুদ্ধ হয়ে পড়েন। গতকাল সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা-সাগরদিঘী সড়কে টায়ার জ্বালিয়ে এ কর্মসূচি পরলন করে বড়চওনা উচ্চ বিদ্যালয়ের এসএসসির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা।

তাদের দাবি, ফরম পূরণে অতিরিক্ত টাকার লোভে ইচ্ছা করে শিক্ষার্থীদের ফেল করানো হয়েছে। সংবাদ পেয়ে সখীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়শা জান্নাত তাহেরা ও  ওসি (তদন্ত) এএইচ এম লুৎফুল কবির পরিস্থিতি নিয়ন্ত্রণ আনেন এবং শিক্ষকদের মুক্ত করেন। এ সময় অকৃতকার্য শিক্ষার্থীদের সামনে তাদের খাতা পুনরায় মূল্যায়ন করার প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা আন্দোলন তুলে নেয়। উপজেলার বড়চওনা উচ্চ বিদ্যালয় থেকে ২০২০ সালের এসএসসির নির্বাচনী পরীক্ষায় নতুন ও  পুরাতন মিলে ১০৫ জন শিক্ষার্থী অংশ নেয়। ১২জন নির্বাচনী পরীক্ষায় কৃতকার্য হয় এবং ৯৩ জন একাধিক বিষয়ে অকৃতকার্য হয়। ১২ জন পরীক্ষার্থী ছাড়া বাকি ৯৩ জনের ফরম পূরণ করতে পারেনি।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, অকৃতকার্যদের কাছ থেকে টাকা আদায়ের কৌশল হিসেবে মাত্র ১২ জনকে পাস করিয়েছেন স্কুল র্কৃতপক্ষ। পাস নম্বরের চেয়ে এক বা দুই নম্বর কম পেলেও তাদের থেকে টাকা আদায়ের জন্য অকৃতকার্যের তালিকায় রেখেছেন। প্রধান শিক্ষক লাল মিয়া অভিযোগ অস্বীকার করে বলেন- আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি যৌক্তিক নয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্তকর্তা মফিজুল ইসলাম বলেন- ঢাকা শিক্ষা বোর্ডের নিয়ম মোতাবেক নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্যদের ফরম পূরণের কোনো সুযোগ নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুর রহমান বলেন, প্রধান শিক্ষক ফরমপূরণের আশ্বাস দিয়ে নির্বাচনি পরীক্ষায় অকৃতকার্যদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে থাকলে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। নিয়ে থাকলে তাকে আদায়কৃত টাকা ফেরত দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর