মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিরোধের আগুনে ছাই বাড়িঘর আশ্রয়হীন ৩৩ পরিবার

পুড়ে গেছে দুই মেয়ের বই ও স্কুলড্রেস। এখন অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন জোসনা

মোশাররফ হোসেন বেলাল, ব্রাহ্মণবাড়িয়া

বিল নিয়ে বিরোধে সর্বস্বান্ত হয়েছেন জোসনা। প্রতিপক্ষের দেওয়া আগুনে পুড়ে ছাই হয়েছে তার দুটি ঘরসহ মালামাল। পুড়ে গেছে দুই মেয়ের বই ও স্কুলড্রেস। এখন অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন তিনি। শুধু জোসনা নয়-এমন অবস্থা ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার কামালপুর ও হাজীপুরের আরও ৩২ পরিবারের। টিনের ঘর, আধপাকা ভবন সবই শেষ হয়েছে আগুনে। পুড়েছে ফলদ গাছও। এ সব পরিবারের শিক্ষার্থীদের স্কুলে যাওয়া বন্ধ রয়েছে।

জানা যায়, গত ৩ নভেম্বর উপজেলার হরষপুর ইউনিয়নের বিল হুগলী নিয়ে বিরোধে জড়ায় দুই পক্ষ। ওই সময় পেট্রল ঢেলে বাড়িঘরে আগুন ধরিয়ে দেন বিলের ইজারাদাররা। এর আগে ২ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপরও হামলা হয়। এ সময় ১১০ রাউন্ড রাবার বুলেট, ৫ রাউন্ড টিয়ার শেল ও ১ রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন তারা। সরেজমিনে গিয়ে জানা যায়, বিল নিয়ে বিরোধ দীর্ঘদিনের। গত বছর বড় উঠান মৎস্যজীবী সমবায় সমিতি ২৪ একর ইজারা নেয়। অভিযোগ আছে, ইজারা নিয়ে সমিতি ৭ লাখ টাকায় বিক্রি করে বুল্লা গ্রামের সাবেক ইউপি সদস্য ফুল মিয়া ও বর্তমান ইউপি সদস্য কাউসার আহম্মেদের কাছে। তারা কৃষকদের ব্যক্তিগত জমি থেকে মাছ আহরণ করলে এলাকায় উত্তেজনা দেখা দেয়। হাজীপুর গ্রামের বদরুল আলম জানান, হুগলী বিলে বুল্লার কাউসার মেম্বারের নেতৃত্বে বাঁধ দিয়ে মাছ ধরা হয়। দেড় মাস আগে আদালত থেকে তাদের অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে। রায়কে অমান্য করে বাঁধ দেয় তারা। ৩ নভেম্বর মাছ ধরার সময় হাজীপুর, হাতুরাপাড়, পাইকপাড়া বাগদিয়া ও বুল্লার মানুষের ঝগড়া হয়। এ সময় বুল্লা, বড় উঠান, বড়ছাল, নয়াহাটি ও মাইঝপাড়ার লোকজন নিরীহ মানুষের ঘরবাড়ি পেট্রল দিয়ে আগুন দেয়। বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার জানান, প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান বলেন, শিক্ষার্থীদের বই পুড়ে গেছে শুনে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের গত বৃহস্পতিবার ঘটনাস্থলে পাঠানো হয়। তারা কয়েক শিক্ষার্থীকে বই দিয়ে এসেছেন। বিল নিয়ে দুটি মামলা চলমান রয়েছে। স্থানীয়রা বিষয়টি সমাধান করবেন বলে আমাদের জানিয়েছেন।

 

 

 

সর্বশেষ খবর