বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

চলতি মৌসুমে যুক্ত হচ্ছে ৩৭ হাজার কোটি জাটকা

ময়মনসিংহ প্রতিনিধি

চলতি মৌসুমে যুক্ত হচ্ছে ৩৭ হাজার কোটি জাটকা

ইলিশের চলতি প্রজনন মৌসুমে ৪৮.৯২ ভাগ মা ইলিশ নদীতে ডিম ছেড়েছে, যা বিগত বছরের চেয়ে ১.১৮ ভাগ  বেশি। এতে করে চলতি বছরে ইলিশ পরিবারে নতুন করে যুক্ত হচ্ছে আরও ৩৭ হাজার কোটি জাটকা।

চলতি বছরের ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারা দেশে ইলিশ মাছ ধরা, খাওয়া, মজুদ, বিনিময় ও পরিবহনের ওপর সরকারের নিষেধাজ্ঞার ফলে এমনটি হয়েছে বলে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা  ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষণায় উঠে এসেছে।

ইনস্টিটিউট থেকে পরিচালিত এই গবেষণা প্রতিবেদন সম্প্রতি সময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও মৎস্য অধিদফতরে জমা দেওয়া হয়েছে বলে বাংলাদেশ প্রতিদিনের কাছে জানিয়েছেন বিএফআরআইর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। তিনি জানান, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ইলিশ আহরণের নিষিদ্ধকালীন সময়ে বিএফআরআইর প্রধান  বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আনিছুর রহমানের নেতৃত্বে তিনটি গবেষক দল ইলিশ প্রজনন ক্ষেত্রসহ বিভিন্ন নদ-নদী ও ইলিশ অবতরণ কেন্দ্রে গবেষণা পরিচালনা করেন। গবেষণাকালে নিষিদ্ধকালীন সময়ের আগের ও পরের ১০ দিন এবং নিষিদ্ধকালীন সময়ের ২২ দিন নমুনায়ন ও তথ্য সংগ্রহ করা হয়। ওই সময়ে ৪৮.৯২ ভাগ মা ইলিশ সম্পূর্ণভাবে ডিম ছেড়েছে যা গতবারের  চেয়ে ১.১৮ ভাগ বেশি। এতে করে ৩৭ হাজার কোটি জাটকা নতুন করে ইলিশ পরিবারের সঙ্গে যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ খবর