শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইটভাটার গ্রাসে ফসলি জমি

লালমনিরহাট প্রতিনিধি

ইটভাটার গ্রাসে ফসলি জমি

লালমনিরহাটের আদিতমারীতে প্রশাসন ও পরিবেশ অধিদফতরের অনুমোদন ছাড়াই ফসলি জমিতে গড়ে তোলা হচ্ছে একের পর এক ইটভাটা। এতে জমি হারাচ্ছে কৃষকরা। নিয়মের তোয়াক্কা না করে ইটভাটা নির্মাণ বন্ধে জেলা প্রশাসনসহ বিভিন্ন দফতরে কয়েক দফা অভিযোগও করেছেন কৃষকরা। ভুক্তভোগীদের অভিযোগ, স্থানীয় কিছু ব্যবসায়ী জমি লিজ নিয়ে ইটভাটা নির্মাণ শুরু করেছেন। অথচ চুক্তির সময় এ সংক্রান্ত কোনো আলোচনাই হয়নি। এ বিষয়ে বারবার প্রতিবাদ জানালেও প্রভাবশালী ব্যবসায়ীদের কাছে পাত্তাই পাচ্ছেন না কৃষকরা।

কৃষকরা জানায়, লালমনিরহাট শহরের নামাটারী এলাকার ব্যবসায়ী এন্তাজ আলী সম্প্রতি আদিতমারী উপজেলায় এক একর জমি লিজ নিয়ে ইটভাটা নির্মাণ শুরু করেন। জমির মালিকদের না জানিয়ে ভাটার মাটি ফেলেন তিনি। এতে চলতি ইরি-বোরো মৌসুমে চাষাবাদে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে কৃষকদের। ভুক্তভোগী কৃষক সাইদুল ইসলাম মিঠু বলেন, ভাটার পাশেই তার ৬০ বিঘা জমি। প্রতি শতাংশে এক মণেরও বেশি ধান হয়। এখন ইটভাটার কারণে ফসলহানির আশঙ্কা দেখা দিয়েছে। তিনি এ ব্যাপারে প্রশাসনের কাছে কয়েকবার অভিযোগ করেও প্রতিকার পাননি। ব্যবসায়ী এন্তাজ আলী বলেন, ভাটা নির্মাণের কাজ চলছে। আগুন জ্বালানোর আগে পরিবেশ অধিদফতরসহ সব বিভাগের অনুমোদন নেওয়া হবে। উপজেলা কৃষি কর্মকর্তা আলী নূর রহমান বলেন, ফসলি জমির ওপর ইটভাটা নির্মাণের অনুমোদন দেওয়া হয় না। অভিযোগ প্রমাণিত হলে ভাটা মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

লালমনিরহাটের ডিসি আবু জাফর বলেন, ফসলি জমি নষ্ট করে শিল্প কারখানা গড়ে তোলার বিষয়ে সরকারের কঠোর নিষেধাজ্ঞা আছে। কৃষকরা অভিযোগ করেছেন। দ্রুত অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর