রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রাজবাড়ীতে রেলওয়ের ৫৫৫ একর জমি বেদখল

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে রেলওয়ের ৫৫৫ একর জমি বেদখল

রাজবাড়ীতে রেলওয়ের ৫৫৫ একর জমি ও ৩৪৬টি স্টাফ কোয়ার্টার বেদখল রয়েছে। দখলকারীরা গড়ে তুলেছে বসতবাড়ি, মার্কেট ও মাছের খামার। জমি ও কোয়ার্টার বেদখল থাকলেও নীরব রয়েছে রেলওয়ের প্রশাসন।  অনুসন্ধানে জানা যায়, রাজবাড়ী জেলায় রেলওয়ের জমির পরিমাণ ১৭০৩ একর। কোয়ার্টার রয়েছে ৪৬৫টি।  নদীগর্ভে বিলীন হয়েছে ৯১ একর জমি। জেলা প্রশাসন ব্যবহার করছে ১৫ একর। লিজ দেওয়া হয়েছে ২ একর, রেলওয়ের দখলে ১০৪০ একর। রেলওয়ে কোয়ার্টার ব্যবহার করছে ১১৯টি। বাকি ৫৫৫ একর জমি এবং ৩৪৬টি কোয়ার্টার বেদখলে রয়েছে।

অনেকে জমি দখল করে মার্কেট তৈরি করে ভাড়া দিয়েছেন। অনেকে পুকুর করে মাছ চাষ করছেন। আবার অনেকে কোয়ার্টার দখল করে ভাড়া দিয়ে টাকা উত্তোলন করছেন। দাদা বা বাবার চাকরির সুবাদে কোয়ার্টার পেলেও অবসরে গিয়েও দখলে রেখেছেন কোয়ার্টার।  রাজবাড়ী শহরের বাসিন্দা শামীম রেজা বলেন, রাজবাড়ী জেলার রেলওয়ের বেশির ভাগ জায়গা ও কোয়ার্টার দীর্ঘদিন প্রভাবশালীদের দখলে রয়েছে। আবার চাকরি শেষ হলেও কোয়ার্ট দখলে রেখেছেন অনেকে। জায়গা দখল করে মার্কেট করেছেন অনেকে। অ্যাডভোকেট অভিজিং সোম অভি বলেন, রেলওয়ের বেদখল জায়গা উদ্ধার করার ব্যাপারে স্থানীয় প্রশাসনের সদিচ্ছা প্রয়োজন।

রাজবাড়ী রেলওয়ের জমি ও কোয়ার্টারের বেদখলের সত্যতা নিশ্চিত করে রেলওয়ের ভূ-সম্পত্তির দায়িত্বে থাকা ১৫ নম্বর কাচারির ফিল্ড কানুনগো মো. সাজ্জাদুল ইসলাম জানান, অচিরেই রাজবাড়ীতে রেলওয়ের ডিভিশন করা হবে। ডিভিশনের কার্যক্রম শুরু হলে এসব বেদখল হওয়া সম্পত্তি দখলে আনবে রেলওয়ে বিভাগ।

সর্বশেষ খবর