বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বাংলাবান্ধায় শ্বাসকষ্টের চিকিৎসায় হেলথ ক্যাম্প

পঞ্চগড় প্রতিনিধি

তেঁতুলিয়ার বাংলাবান্ধায় অনুষ্ঠিত হলো অ্যাজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য ফ্রি হেলথ ক্যাম্প। এ সময় চিকিৎসা নিতে আসা প্রায় তিন শতাধিক রোগীকে শ্বাসের ব্যায়াম, খাদ্যাভ্যাস, বিকল্প জীবিকা এবং বিশেষজ্ঞ পরামর্শও দেওয়া হয়।  তীব্র শীত উপেক্ষা করে প্রচুরসংখ্যক রোগী আসেন এই হেলথ ক্যাম্পে। বিনামূল্যে ফুসফুসের কার্যক্ষমতা পরিমাপ (স্পাইরোমেট্রি), ব্লাড প্রেশার, ব্লাড সুগার ইত্যাদি পরীক্ষা করে তাৎক্ষণিক রিপোর্ট প্রদান করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়।

হেলথ ক্যাম্পের শুরুতে পাথর শ্রমিকদের নিয়ে একটি সেমিনার হয়। ধুলাবালি তথা অস্বাস্থ্যকর পরিবেশ কীভাবে ফুসফুসের ক্ষতি করছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রজেক্টরে তার চিত্র তুলে ধরেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বাংলাবান্ধা দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে গতকাল এই হেলথ ক্যাম্প ও সেমিনারের  আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত তেঁতুলিয়া।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সাংবাদিক আতাউর রহমান কাবুলের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রংপুর মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ও বাংলাদেশ প্রাইমারি কেয়ার রেসপিরেটরি সোসাইটির (বিপিসিআরএস) সাধারণ সম্পাদক ডা. এস এম রওশন আলম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড্রাগ ফ্রি সংগঠনের সভাপতি এম আতিকুজ্জামান শাকিল, শিক্ষক ফেরদৌস আলম লিটন, সাংবাদিক রনি মিয়াজী, মোবারক হোসেন, রবিউল ইসলাম রতন প্রমুখ। সেমিনার শেষে ২০ সদস্যের মেডিকেল টিম দিনব্যাপী হেলথ ক্যাম্পটি পরিচালনা করেন।

সর্বশেষ খবর