শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

গাছে গাছে মুকুলের সমারোহ বাম্পার ফলনের সম্ভাবনা

জেলায় ৪৭৭০ হেক্টর জমিতে ৫৪১৮ লিচুর বাগান

দিনাজপুর প্রতিনিধি

গাছে গাছে মুকুলের সমারোহ বাম্পার ফলনের সম্ভাবনা

দিনাজপুরের লোভনীয় সেই লিচুর গাছে গাছে এখন মুকুলের সমারোহ আর মৌ মৌ গন্ধ। দেশ সেরা মানে দিনাজপুরের লিচু। মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট্য নিয়ে বিভিন্ন জাতের এ লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি আর দেশি লিচুর মুকুলে মুকুলে ছেয়ে গেছে গাছের ডালপালা। দিনাজপুর সদরের মাসিমপুর, কসবা, বাশেরহাট, পুলহাট, পাঁচবাড়ি, বিরল উপজেলাসহ বিভিন্ন উপজেলায় এবার লিচু গাছের ডালে ডালে প্রচুর মুকুল এসেছে। গাছে গাছে শতকরা ৬০ ভাগ মুকুল এসে গেছে। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। লিচু গাছের মুকুল দেখে মালিকরা আশাবাদী, বাগান বিক্রি করে এবারও লাভবান হবেন। বৈশাখ মাসে লিচু পাকা শুরু হয় এবং বাজারে পাওয়া যাবে। এরই মধ্যে লিচু বাগান নিয়ে বেচা-কেনা শুরু হয়েছে। লিচু বাগান নিয়ে ৪ মাস ব্যবসা চলবে।

১০ বছর আগেও দিনাজপুরে লিচু চাষের জমির পরিমাণ ছিল ১ হাজার ৫০০ হেক্টর। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭০ হেক্টর। দিন দিন লিচুর ফলন এবং দাম ভালো পাওয়ায় লিচু চাষের জমি বাড়ছেই।

পুলহাট-মাসিমপুরের আসাদুজ্জামান লিটন জানান, দিনাজপুরের দক্ষিণ কোতোয়ালি ও মাসিমপুরসহ আশপাশে কিছু এলাকায় ভিটা, জমি, বসতবাড়ী এবং ডাঙ্গা জমিতে লাগানো গাছই ছিল লিচুর আবাদ। কিন্তু এখন ব্যাপক আকারে বিস্তৃত হয়েছে এই লিচুর চাষ। অনেকে লিচুর বাগানে বিভিন্ন সবজিরও চাষ করছেন।

বিরলের লিচু বাগান মালিক খাদেমুল ইসলাম জানান, একটি বড় গাছে ২০ থেকে ২৫ হাজার পর্যন্ত এবং সবচেয়ে ছোট গাছে ১ থেকে দেড় হাজার লিচু পাওয়া যায়। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, দিনাজপুর জেলায় ৪ হাজার ৭৭০ হেক্টর জমিতে ছোট-বড় নিয়ে প্রায় ৫ হাজার ৪১৮টি লিচুর বাগান রয়েছে। বাগান ছাড়াও কিছু সংখ্যক বাড়ি, বাড়ি সংলগ্ন ভিটা জমিতে দু-চারটি করে লিচু গাছ রয়েছে বলে কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়।

বিরল কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান, প্রকৃতি এবং আবহাওয়া অনুকূল থাকলে এবারও দিনাজপুরে ফলন হবে বাম্পার। উল্লেখ্য, এক দশক ধরে অবিশ্বাস্য গতিতে বৃহত্তর দিনাজপুরের বিভিন্ন উপজেলায় লিচুর চাষাবাদ বেড়েছে। জেলা সদরসহ কাহারোল, বিরল, চিরিরবন্দর, বীরগঞ্জ প্রভৃতি উপজেলায় এ ফলের চাষাবাদ বাড়ছেই।

সর্বশেষ খবর