রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা

খানসামায় বেড়েছে শিশু রোগী

আবহাওয়া পরিবর্তন

দিনাজপুর প্রতিনিধি

খানসামায় বেড়েছে শিশু রোগী

দিনাজপুর অঞ্চলে আবহাওয়া পরিবর্তনজনিত কারণে দিনে গরম আর রাতে ঠান্ডায়  শ্বাসকষ্ট, সর্দি, কাশি, নিউমোনিয়াসহ বিভিন্ন ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে। বিভিন্ন এলাকায় সাধারণ রোগীদের সঙ্গে বেড়েছে শিশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা। এক্ষেত্রে রোগীর অভিভাবকদের সতর্ক এবং সচেতন থাকার কথা বলছেন চিকিৎসকরা।

হঠাৎ আবহাওয়া পরিবর্তনজনিত কারণে গত এক সপ্তাহে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে প্রায় ৩০ শতাংশ শিশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা। ৩১ শয্যার হাসপাতালে ৫০ জনের অধিক রোগী ভর্তি থাকছে। হাসপাতালের আউটডোরে প্রতিদিন ৪০০-৫০০ রোগী হলেও এর বেশিরভাগ সর্দি, কাশি, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগী। হাসপাতালে বেড সংকুলান না হওয়ায় মেঝেতেও রোগীকে থাকতে হচ্ছে।

খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শতাব্দী সাহা তিথী বলেন, সপ্তাহখানেক ধরে হাসপাতালে বৃদ্ধ ও শিশু রোগী বেড়েছে। শিশুদের ক্ষেত্রে নিউমোনিয়ার প্রকোপ তেমন একটা না থাকলেও শ্বাসকষ্ট, সর্দি, কাশিতে বেশি আক্রান্ত হচ্ছে তারা।

খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামসুদ্দোহা মুকুল বলেন, ঠান্ডা বাতাস ফুসফুসে গেলে শ্বাসকষ্ট, নিউমোনিয়া, সর্দি, কাশি, ডায়েরিয়াসহ বিভিন্ন ঠান্ডাজনিত রোগের প্রকোপ বাড়ে। তাই পরিবারের সদস্যদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। ইনডোর ও আউটডোরে নিয়মিতের চেয়ে বেড়েছে রোগী। হাসপাতালে প্রতিদিন গড়ে ২০ জন রোগী ভর্তি হচ্ছে। আবার ১০-১৫ জন সুস্থ হয়ে চলেও যাচ্ছে।

খানসামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু রেজা মাহমুদুল হক জানান, আবহাওয়া পরিবর্তনজনিত কারণে হঠাৎ ঠান্ডা বাড়ছে, কমছে। এতে বিশেষ করে শিশু ও বয়স্কদের সমস্যা বেড়েছে। তবে ভয়ের কিছু নেই। এ জন্য অভিভাবকদের সচেতন ও সতর্ক হতে হবে।

সর্বশেষ খবর