সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা

‘সাম্প্রদায়িক বিষবাষ্প এশিয়ার জন্য হুমকি’

রাবি, ইবি ও শাবি প্রতিনিধি

‘সাম্প্রদায়িক বিষবাষ্প এশিয়ার জন্য হুমকি’

দিল্লিতে চলমান সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। মানববন্ধনে বক্তারা বলেন, দিল্লিতে রাষ্ট্রীয় মদদে একটি গোষ্ঠীর ওপর নিপীড়ন চালানো হচ্ছে। বক্তারা আরও বলেন, ভারতে সাম্প্রদায়িক বিষবাষ্প চলমান থাকলে পুরো এশিয়ার জন্য তা হুমকির কারণ হয়ে উঠবে। দেশে সাম্প্রদায়িক দাঙ্গা যত বাড়বে সরকারের শক্তি তত বাড়বে। কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার রায়ের সঞ্চালনায় বক্তব্য দেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত, বিপ্লবী ছাত্র মৈত্রীর রাবি শাখার সাধারণ সম্পাদক রঞ্জু হাসান, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি মোর্শেদুল ইসলাম প্রমুখ। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এদিকে ভারতের মুসলমানদের ওপর সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদ এবং বন্ধের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিক্ষোভ মানববন্ধন এবং প্রতিবাদী সমাবেশ হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ে এ দাবিতে মানববন্ধন করেছে শাখা ছাত্রমৈত্রী। একই দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ।

মানববন্ধনে বক্তারা বলেন, পৃথিবীকে আসন্ন ধ্বংসের হাত থেকে রক্ষা করতে এ সাম্প্রদায়িক সন্ত্রাস বন্ধ করতে হবে।’

ভারতের দিল্লিতে সহিংসতা ও জাতিগত নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধনে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। মানববন্ধন শেষে একই স্থান থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয় যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্ত্বরে এসে একটি সমাবেশে মিলিত হয়। সমাবেশে শিক্ষার্থীরা মুজিববর্ষে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আসার আমন্ত্রণ না দেওয়ার ব্যাপারে সরকারের প্রতি আহ্বান জানান।

সর্বশেষ খবর