শুক্রবার, ২০ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনাকে পুঁজি করে নিত্যপণ্যের দাম বৃদ্ধি

ভ্রাম্যমাণ আদালতের অভিযান, জরিমানা

প্রতিদিন ডেস্ক

সারা দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস আতঙ্ক। দোকানপাট বন্ধ হয়ে যেতে পারে এমন শঙ্কায় গত কয়েকদিন ধরে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বেচাকেনা। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা চালসহ বেশকিছু পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে বলে বিভিন্ন এলাকা থেকে অভিযোগ এসেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গতকাল কয়েকটি বাজারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। জরিমানা করেছে কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠানকে।

রাজশাহী : বাড়তি দামে চাল বিক্রির অভিযোগে রাজশাহীর শাহ মখদুম রাইস এজেন্সিকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় করোনাভাইরাস মোকাবিলায় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। গাজীপুর : মহানগরীর বিভিন্ন বাজারে দ্রব্যমূল্য বেশি দামে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। করোনাভাইরাস আতঙ্কে সাধারণ মানুষ প্রতিদিন সকাল থেকে বাজারে ভিড় করতে থাকেন। অনেকে দ্রব্য প্রয়োজনের তুলনায় বেশি কিনছেন। লাকসাম : কুমিল্লার লাকসামের দৌলতগঞ্জ বাজারে কিছু অসাধু ব্যবসায়ী চালের সংকট দেখিয়ে আদায় করছে অতিরিক্ত দাম। এ অভিযোগে গতকাল ভ্রাম্যমাণ আদালত ১২ আড়তদারকে তিন লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করেছে। একাধিক ক্রেতা-বিক্রেতা জানান, দেশে যেকোনো সময় দোকানপাট বন্ধ হয়ে যেতে পারেÑ এ আশঙ্কায় চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের বিক্রি বেড়েছে। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়িয়ে দেন। শ্রীমঙ্গল : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাজারে নিত্যপণ্যের দাম বাড়তে শুরু করেছে। গতকাল সকাল থেকে সাধারণ ক্রেতারা নিত্যপণ্য কিনতে খুচরা দোকানগুলোতে হুমরি খেয়ে পড়েন। এদিকে উচ্চমূলে দ্রব্যসামগ্রী বিক্রি না করার জন্য এবং প্রয়োজনের অধিক পণ্য না কেনার জন্য শহরে মইকিং করেছে পুলিশ।

এদিকে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের নয়াপুর বাজারে চালের দাম ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। জানা যায়, সাধারণ মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনে মজুদ করে রাখছেন। এ সুযোগে ব্যবসায়ীরা চালের দাম বস্তাপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা বাড়িয়ে দিয়েছে। এদিকে আড়াইহাজার উপজেলায়ও বাড়ানো হয়েছে চালের দাম। খবর পেয়ে গতকাল ভ্রাম্যমাণ আদালত আড়াইহাজার সদর বাজারের তিন ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে।

সর্বশেষ খবর