বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ঝড় বৃষ্টিতে ফসলের ক্ষতি বাড়িঘর লন্ডভন্ড

টাঙ্গাইল ও নাটোর প্রতিনিধি

ঝড় বৃষ্টিতে ফসলের ক্ষতি বাড়িঘর লন্ডভন্ড

নাটোরে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ফসলের খেত

টাঙ্গাইলের কালিহাতীতে কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। এতে পাকা ধানখেতের ব্যাপক ক্ষতি হয়েছে এবং কমপক্ষে অর্ধশত ঘরবাড়ি লন্ডভন্ড হয়েছে। বুধবার বিকালে এই ঝড় হয়। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। এদিকে ঝড়ে বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাৎক্ষণিকভাবে আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাত হোসেন তালুকদার বলেন, বুধবার বিকালের হঠাৎ ঝড়ে উপজেলার নারান্দিয়া ইউনিয়নের ঘড়িয়া, দুর্গাপুর ইউনিয়নের পটল, সল্লা ও বাংড়া ইউনিয়নের ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টিতে ব্রি-ধান ২৮ ও ৮৬ পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা অচিরেই ক্ষতির পরিমাণ নির্ধারণ করব। তিনি আরও বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে উপজেলার বাংড়া গ্রামে। এখানে অনেক বাড়িঘর ভেঙে চূরমার হয়েছে। দেখা যায়, বাংড়া ইউনিয়নের ইছাপুরে ধানখেতে ঘরের টিন পড়ে রয়েছে। উপজেলার ঘড়িয়া গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক আফাজ আলী, ওয়াজেদ আলী, আনোয়ার হোসেনসহ আরও অনেকে বলেন, এমনিতেই করোনাভাইরাসের কারণে আমরা খুবই কষ্টে জীবনযাপন করছি। এর মধ্যে ঝড়ে আমাদের পাকা ধান শেষ করে দিল। এখন আমাদের আর কষ্টের শেষ নেই। এদিকে নাটোরের সিংড়ায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বুধবার বিকালে উপজেলার রামানন্দ খাজুরা, ছাতারদিঘী ও সুকাশ ইউনিয়নের বিভিন্ন জায়গায়  শিলাবৃষ্টি হয়। কৃষি বিভাগ জানিয়েছে, এ সময় ১৫০০-১৮০০ হেক্টর জমির ধানের ২৫-৩০ ভাগ নষ্ট হয়েছে।

এদিকে ফসলের পাশাপাশি কাঁচা ঘরবাড়ির ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ঘরের দেয়াল ভেঙে গেছে, উড়ে গেছে ছাউনি। শতাধিক বাড়ির টিন ফুটো হয়ে গেছে। গতকাল বিকেল শুরু হওয়া শিলাবৃষ্টি ২০-৩০ মিনিট স্থায়ী হয়।

সর্বশেষ খবর