শুক্রবার, ১ মে, ২০২০ ০০:০০ টা

৪০ দিন পর বেনাপোলে আমদানি শুরু

বেনাপোল প্রতিনিধি

পেট্রাপোল স্থলবন্দর দিয়ে অত্যাবশ্যকীয় পণ্য রপ্তানির মাধ্যমে ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্যে আমদানি বাণিজ্য শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে প্রায় ৪০ দিন পর গতকাল দুপুরে ভারত-বাংলাদেশ দুই দেশের নো-ম্যান্সল্যান্ডে ভারত থেকে পাটবীজ ও ভুট্টার বীজ বোঝাই দুটি ট্রাক প্রবেশ করে। তবে ভারতীয় ট্রাক থেকে পণ্যগুলো নো-ম্যান্সল্যান্ড থেকে বাংলাদেশি ট্রাকে খালাশ করে নিতে হবে।

ভারতের সঙ্গে স্থলপথে আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৮০ ভাগ হয়ে তাকে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মাধ্যমে। দেশের অধিকাংশ শিল্প কারখানার কাঁচামাল ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে। করোনাভাইরাসের কারণে গত ২২ মার্চ থেকে এ বন্দর দিয়ে ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্যে বন্ধ থাকে আমদানি-রপ্তানি বাণিজ্য। শুধু ভারতের পেট্রাপোল বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় প্রায় ৫ হাজার পণ্যবাহী ট্রাক গত ৪০ দিন ধরে দাঁড়িয়ে আছে। ফলে দুই বন্দরের প্রায় ১০ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে।

এর আগে বাংলাদেশে পণ্য রপ্তানির উদ্দেশে গত মঙ্গলবার ভারতের পেট্রাপোল বন্দরে বৈঠক করেন উত্তর ২৪ পরগনার জেলা শাসক চৈতালি চক্রবর্তী, বনগাঁর পুলিশ সুপার তরুণ হালদার, রাজ্য সরকার নিযুক্ত উত্তর ২৪ পরগনা জেলার নোডাল অফিসার সঞ্জয় কুমার থাড়ে, বনগাঁ মহকুমার শাসক কাকলি মুখোপাধ্যায়। এ সময় উপস্থিত ছিলেন শুল্ক দফতর ও বিএসএফ, ক্লিয়ারিং এজেন্টের প্রতিনিধি, পণ্য রপ্তানি ও আমদানিকারক সংগঠনের প্রতিনিধিরা। পরবর্তীতে গত বুধবার বিকালে বেনাপোল নো-ম্যান্সল্যান্ডে জরুরি বৈঠক করেন দুই দেশের ব্যবসায়ী নেতারা।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার শহিদুল ইসলাম জানান, আজ (গতকাল) থেকে দুই দেশের মধ্যে পুনরায় আমদানি বাণিজ্য সচল হলো, পরবর্তীতে রপ্তানি বাণিজ্য সচল হবে।

সর্বশেষ খবর