রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

মুড়ি ব্যবসায়ীদের মাথায় হাত

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

মুড়ি ব্যবসায়ীদের মাথায় হাত

সেই ছোট বেলা থেকে বাবার সঙ্গে মুড়ির ব্যবসা করি। প্রতি বছর রমজান মাস এলে অন্য যে কোনো মাসের চাইতে মুড়ির বিক্রি কয়েকগুণ বেড়ে যায়। গত বছর রমজান মাসেও মুড়ির ব্যবসা ভালো করেছি। এ বছর করোনাভাইরাসের প্রভাবে মানুষ ঘর থেকে তেমন বের হতে না পারার কারণে মুড়ির ব্যবসা নেই বললেই চলে। এখন যে কিভাবে সংসার চালাব সেই চিন্তাই করছি। কথাগুলো বললেন বদরগঞ্জ পৌরশহরের সিও রোড মহল্লার বাসিন্দা শুক্কু কুন্ডু (৪৫)। সরেজমিনে গত শুক্রবার পৌরশহরের অলিতে গলিতে মুড়ি ব্যবসায়ীদের ক্রেতাহীন অলস সময় পার করার চিত্রই চোখে পড়ে। মুড়ি ব্যবসায়ী শুক্কু কুন্ডু আরও জানান, ইফতারির অন্যতম উপাদান হল মুড়ি। প্রতি বছর এই মাসে আমরা উপজেলার বিভিন্ন গ্রাম হতে চাহিদার চাইতেও বেশি মুড়ি সংগ্রহ করি। নিজেদের চাহিদা মেটানোর পর অতিরিক্ত মুড়ি দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যান মুড়ি পাইকাররা। কিন্তু এ বছর করোনাভাইরাসের কারণে সেই ব্যবসাও হচ্ছে না।

অপর মুড়ি ব্যবসায়ী মানিক কুন্ডু (৩২) জানান, সকাল থেকে বিকাল হয়ে গেল এখন পর্যন্ত কোনো ক্রেতা আমার দোকানে আসেনি। জানি না, ইফতারির আগ পর্যন্ত কতটুকু ব্যবসা হবে। এখন সংসার চালানোই দায় হয়ে পড়েছে।

বদরগঞ্জ ব্যবসায়ী সমিতির সভাপতি সরওয়ার জাহান মানিক জানান, প্রতি বছর রমজান মাসে মুড়ি ব্যবসায়ীদের ব্যবসা ভালো চললেও এবার করোনাভাইরাসের কারণে মানুষ তেমন ঘর হতে বের না হওয়ায় তেমন মুড়ি বিক্রি হচ্ছে না। এতে মুড়ি ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

সর্বশেষ খবর