সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঋণের কিস্তি

নাটোর প্রতিনিধি

করোনা দুর্যোগের সময় প্রান্তিক মানুষের কথা ভেবে এনজিওর প্রতি সরকারি নির্দেশনা রয়েছে আগামী ৩০ জুন পর্যন্ত ঋণের কিস্তি আদায় না করার। তবে মাঠের বাস্তবতা ভিন্ন। সরকারি নির্দেশনা না মেনে নাটোরের নলডাঙ্গার বেশকিছু এনজিও মাঠপর্যায়ে গ্রাহকদের কাছ থেকে কিস্তি আদায় এবং উদ্বুদ্ধ করছে। প্রায়ই বিভিন্ন গ্রামে দেখা যাচ্ছে এনজিও কর্মীদের।

বিভিন্ন এনজিও থেকে ঋণ নেওয়া কয়েকজন নাম-পরিচয় প্রকাশ না করার শর্তে জানান, আমাদের ঘরে ঠিকমত খাবার নেই। এই অবস্থায় ঋণের কিস্তি দেওয়া কঠিন। এনজিও থেকে বলেছে কিস্তি দিতে পারলে আমাদেরই চাপ কমে যাবে। রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর নলডাঙ্গা শাখা ব্যবস্থাপক দেলোয়ার হোসেন বলেন, ‘আমরা সম্প্রতি কিস্তি নেওয়া শুরু করেছি। তবে শুধু তাদের কাছে থেকে নিচ্ছি যারা নিজে থেকে দিচ্ছেন। কারও কাছে থেকে জোর করে বা চাপ দিয়ে কিস্তি নিচ্ছি না। এনজিওর কিস্তি আদায়ের বিষয়ে নলডাঙ্গার ইউএনও সাকিব আল রাব্বি জানান, যেহেতু সরকারের নির্দেশনা রয়েছে সেহেতু কোনো এনজিও ঋণের কিস্তি আদায় করতে পারবে না।

তবে সম্প্রতি সরকারের নির্দেশনা রয়েছে সীমিত আকারে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেওয়ার জন্য। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট এনজিও কর্তৃপক্ষের সঙ্গে বসে বলব তারা যেন কাউকে চাপ দিয়ে ঋণ আদায় না করে। গ্রাহকরা বলেন, করোনা সংকটকালে ঋণের কিস্তি আদায় বন্ধ না হলে তা হবে তাদের জন্য মড়ার ওপর খাঁড়ার ঘা। শিগগিরই প্রশাসন এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেবে বলে আশাবাদী তারা।

সর্বশেষ খবর